Feature

পুরো উপন্যাসে ই অক্ষরটাই নেই, বিরলতম বইটি বিক্রি হয় হট কেকের মতন

ই এমন এক অক্ষর যা ছাড়া অনেক শব্দই ব্যবহার করা মুশকিল। কিন্তু একটি মোটা উপন্যাসে ব্যবহার হল না ই অক্ষরটি।

গোটা ভাষায় ই অক্ষরটির ব্যবহার বহুল। এটি একটি স্বরবর্ণও বটে। ফলে একটি শব্দ লিখতে গেলে অনেক সময়ই ই এসেই পড়ে। হাতে গোনা ব্যতিক্রম ছাড়া এই স্বরবর্ণ বা ভাওয়েল ছাড়া শব্দ তৈরিই হয়না।

সেখানে একটি গোটা উপন্যাস লেখা হয়ে গেল যাতে কোনও পাতার কোনও লাইনের কোনও শব্দে ই অক্ষরটি ব্যবহার হয়নি। আর তা লেখক করেন অত্যন্ত সন্তর্পণে। যার জন্য একটি উপন্যাস লিখতে তাঁর কয়েক বছর লেগে যায়।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ই নেই এমন শব্দ খুঁজে খুঁজে প্রতিশব্দ হিসাবে তিনি ব্যবহার করতে থাকেন। যাতে উপন্যাস পড়তে খারাপ লাগবেনা, আবার ই-যুক্ত শব্দ ব্যবহারও হবে না। ওই উপন্যাসটিতে মোট শব্দ সংখ্যা ছিল ৫০ হাজারের ওপর। কিন্তু এই ৫০ হাজার শব্দের একটিতেও ই অক্ষরটি নেই।

১৯৩৯ সালে মার্কিন লেখক আরনেস্ট ভিনসেন্ট রাইট লেখেন তাঁর বিখ্যাত ইংরাজি উপন্যাস ‘গ্যাডসবি’। সে সময় এই উপন্যাসটি সাড়া ফেলেছিল তার ই বিহীনতার জন্য।

তবে কাহিনিটি মানুষের মনে তেমন দাগ কাটতে পারেনি। কিন্তু বইটি দোকান থেকে উধাও হতেও সময় নেয়নি। কারণ বই সংগ্রাহক থেকে সাধারণ সংগ্রাহক, সকলেই বুঝতে পারেন এমন বই বিরলতম।

ফলে এর কাহিনি কত জনপ্রিয় হল তা প্রধান নয়, ই অক্ষরহীন উপন্যাস হিসাবে এটি চিরকালীন ইতিহাস হয়ে থাকবে। ফলে তা সকলে দ্রুত নিজেদের সংগ্রহে নেন। তাই যা বই প্রিন্ট হয়েছিল তা নিমেষে উধাও হয়ে যায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *