World

৪২ দিনে সপ্তসাগর পাড়ি দিয়ে বিশ্বরেকর্ড

বিশ্বের ৩ ভাগ জলকে মাত্র ৪২ দিন ১৬ ঘণ্টা ৪০ মিনিট ৩৫ সেকেন্ডে জয় করলেন ফরাসি নাবিক ফ্রাঙ্কোয়েস গাবার্ট। সমুদ্রের উত্তাল স্রোত তাঁর অন্যতম প্রেমিকা। গতি তাঁর জীবনের মূলমন্ত্র। প্রকৃতিকেও তাই বোধহয় এবারে হার মানতে হল ফ্রাঙ্কোয়েসের অদম্য জেদের কাছে।

গত ৪ নভেম্বর পালতোলা নৌকায় জলপথে বিশ্বজয়ের উদ্দেশ্যে একাকী রওনা দেন দুঃসাহসী নাবিক ফ্রাঙ্কোয়েস। গত ১৭ ডিসেম্বর স্থানীয় সময় রাত ১টা ৪৫ নাগাদ ফ্রান্সের পশ্চিম উপকূলের ওসেন্ট দ্বীপের কাছে পৌঁছতেই স্থানীয় বোটগুলিতে ফ্রাঙ্কোয়েসের সাফল্য উদযাপনের ধুম পড়ে যায়। তার আগে অবশ্য ফ্রাঙ্কোয়েসের অবস্থানসংক্রান্ত তথ্য জিপিএসের সাহায্যে ভালোভাবে যাচাই করে নেয় ওয়ার্ল্ড সেলিং স্পিড রেকর্ড কাউন্সিল। ফ্রান্সের ঐতিহাসিক বন্দর ব্রেস্টে পৌঁছতেই ৩৪ বছরের ফ্রাঙ্কোয়েসকে নিয়ে উচ্ছ্বাসের জোয়ারে ভেসে যান তাঁর শুভানুধ্যায়ীরা।

২০১৬ সালে ফরাসি নাবিক থমাস কোভিল সমুদ্রপথে বিশ্বভ্রমণ করতে সময় নিয়েছিলেন ৪৯ দিন ৩ ঘণ্টা ৭ মিনিট ৩৮ সেকেন্ড। সেই রেকর্ড যে ভাঙ্গা অসম্ভব এমনটাই এককথায় মেনে নিয়েছিল বিশ্ববাসী। তবে রেকর্ড তো তৈরি হয় ভাঙ্গার জন্যেই। সে কথাই আরেকবার প্রমাণ করে দিলেন পৃথিবী জয় করা ফ্রাঙ্কোয়েস। তাঁর সেই জয়ের পথে পূর্ণ সহযোগিতা করেছে অনুকূল সামুদ্রিক আবহাওয়া আর ফ্রাঙ্কোয়েসের জন্য তৈরি উন্নত প্রযুক্তিসম্পন্ন গতিশীল বোট।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button