World

জলের তলায় মানুষের পক্ষে এতদিন থাকা সম্ভব নাকি, প্রমাণ করে দিলেন অধ্যাপক

জলের তলায় বিশেষ লজ। সেখানেই থাকছেন তিনি। সমুদ্রের তলায় শুধু থাকছেন না, সেখান থেকে পড়াচ্ছেনও। এতদিন কি কোনও মানুষের পক্ষে জলের তলায় থাকা সম্ভব? উত্তর দিলেন অধ্যাপক।

সমুদ্রের তলায় নেমে ছবি তোলা, গবেষণা করা, পর্যবেক্ষণ করা এসব তো চলতেই থাকে। কিন্তু কতক্ষণ জলের তলায় থাকা যায়! কয়েক ঘণ্টা! আবার জলের তলায় গবেষণার জন্য কয়েকদিন অনেক সময় থাকতে হয় গবেষকদের। সেজন্য বিশেষ ধরনের লজ রয়েছে সেখানে।

কিন্তু জলের তলায় এখানে কতদিন আর থাকা যায়! ২০১৪ সালে ২ গবেষক ৭৩ দিন টানা সমুদ্রের জলের তলায় কাটিয়ে দিয়ে গোটা বিশ্বকে অবাক করে দিয়েছিলেন। অনেকেই মনে করেছিলেন এ রেকর্ড ভাঙা মুশকিল।

কিন্তু ২০২৩ সালে সেই রেকর্ড ভেঙে দিলেন দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক জোসেফ ডিটুরি। ৫৫ বছরের এই প্রৌঢ় অধ্যাপক কি লারগো-তে জুলস আন্ডারসি লজ-এ কাটিয়ে দিলেন ৭৪ দিন।

তবে ডিটুরি এখনও উঠে আসেননি। এখনও তিনি জলের ৩০ ফুট তলায় বেশ কিছুদিন থাকবেন বলে জানিয়ে দিয়েছেন। ১০০ বর্গফুটের অপরিসর একটি লজে তিনি রয়েছেন। যা জলের তলায় থাকার উপযুক্ত করে বানানো। সেখানে বসে ডিটুরি নানা ধরনের গবেষণা যেমন চালাচ্ছেন তেমনই সেখান থেকেই পড়াচ্ছেনও। অনলাইনে চলছে সেই ক্লাস।


জো ডিটুরি জানিয়েছেন, তিনি ১০০ দিন পার করতে চাইছেন জলের তলায়। জলের এতটা তলায় এভাবে টানা থাকা মানবদেহে কেমন প্রভাব ফেলে সেটা যেমন তিনি লক্ষ্য করছেন নিজেকে দেখে, তেমনই সমুদ্রের জীবন নিয়ে চালাচ্ছেন গবেষণা।

সমুদ্রকে রক্ষা করার বিষয়েও জো ডিটুরি আলোচনা চালাচ্ছেন। তবে এতদিন ধরে একজন মানুষ সমুদ্রের ৩০ ফুট নিচে যে থাকতে পারেন তা তিনি প্রমাণ করে দিলেন। এখন দেখার এই থাকাটা সেঞ্চুরি ছুঁয়ে আরও বড় কোনও রেকর্ড গড়ে দিতে পারে কিনা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button