Entertainment

আজব কাণ্ড, হেমা মালিনী হয়ে গেলেন জুলিয়া রবার্টস, বচ্চন ডি নিরো

হলিউড তারকাদের দিয়ে এবার বিখ্যাত সিনেমা শোলে বানাল কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই। বাসন্তী, গব্বর সিং, বীরু, জয় বা ঠাকুরের চরিত্রের অভিনেতাদের নাম শুনলে চমকে যেতে হয়।

রমেশ সিপ্পির বিখ্যাত সিনেমা শোলে। যা ভারতীয় সিনেমার ইতিহাসে এক মাইলস্টোন হয়ে থেকে যাবে। সেই শোলে-র একটি নতুন ভার্সন তৈরি হল এবার। যা তৈরি করল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা।

এই কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি শোলে কেমন দেখতে হল তা সামনে আনলেন পরিচালক রামগোপাল বর্মা। যে শোলে-তে বাসন্তীর চরিত্রে হেমা মালিনীর জায়গায় দেখা গেছে জুলিয়া রবার্টসের মুখ। তবে এ তো সবে শুরু।

হলিউডের তাবড় অভিনেতাদের মুখ শোলে-র সঙ্গে জড়িয়ে দিয়েছে এআই। যেমন গব্বর সিংয়ের চরিত্রে আমজাদ খানের জায়গায় দেখা গেছে জ্যাক নিকলসনকে। আবার ঠাকুরের চরিত্রে অর্থাৎ ঠাকুর বলদেব সিংয়ের চরিত্রে সঞ্জীব কুমারের জায়গায় বসেছে কেভিন স্পেসির মুখ।

সিনেমার অন্যতম ২ চরিত্র জয় ও বীরুও গেছে বদলে। অমিতাভ বচ্চন জয়ের চরিত্রে শোলেতে অভিনয় করলেও এআই-এর তৈরি শোলেতে জয় হয়েছেন রবার্ট ডি নিরো। আর বীরুর চরিত্রে ধর্মেন্দ্রকে সরিয়ে জায়গা করে নিয়েছেন আল পাচিনো। কৃত্রিম বুদ্ধিমত্তা যে কি করতে পারে তার এক উদাহরণ তৈরি করল এই শোলে।


রামগোপাল বর্মার মতে, এই এআই-কে রোখার কোনও উপায় নেই। তাই এই আধুনিক প্রযুক্তিকে কাজে লাগানোই বুদ্ধিমানের কাজ।

এআইকে রোখার চেষ্টা করা এআইকে আরও বেশি করে জায়গা করে দেওয়া হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন রামগোপাল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button