Entertainment

বিশ্বের দরবারে বাংলার জয়জয়কার, সর্বকালের সেরা সত্যজিৎ রায়ের সিনেমা

বিশ্বের চলচ্চিত্র সমালোচকদের বিচারে দেশের সর্বকালের সেরা সিনেমা বিবেচিত হয়েছে সত্যজিৎ রায়ের কালজয়ী সিনেমা। তালিকার প্রথম তিনেই ৩ বাংলা সিনেমা।

সিনেমার জগতে ভারত বিশ্বের এক অন্যতম নাম। কারণ ভারতেই সারা বছরে সবচেয়ে বেশি সিনেমা তৈরি হয়। শতাধিক বছর ধরেই ভারতে সিনেমা তৈরি হয়ে আসছে।

কিন্তু এত সিনেমার মধ্যেও এখনও ভারতীয় সিনেমার উজ্জ্বলতম সিনেমাগুলি বাংলাতেই তৈরি হয়েছে। অন্তত এমনই প্রমাণ হল বিশ্বের দরবারে।

আন্তর্জাতিক সিনেমা সমালোচকদের বিচারে ভারতীয় সিনেমাগুলির মধ্যে সর্বকালের সেরা সিনেমা নির্বাচিত হয়েছে সত্যজিৎ রায়ের ১৯৫৫ সালে তৈরি সিনেমা ‘পথের পাঁচালী’। ভারতে এখনও যত সিনেমা তৈরি হয়েছে তারমধ্যে সেরা সিনেমা বিশ্বের দরবারে এখনও পথের পাঁচালী।

দ্বিতীয় স্থানেও রয়েছে আরও এক বাঙালি পরিচালকের সিনেমা। তিনি ঋত্বিক ঘটক। বাংলা সিনেমা জগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র এই চিত্র পরিচালকের তৈরি ‘মেঘে ঢাকা তারা’ বিশ্বের চিত্র সমালোচকদের চোখে ভারতের দ্বিতীয় সেরা সিনেমা।


তৃতীয় স্থানে রয়েছে আরও এক বাঙালি পরিচালক মৃণাল সেনের সিনেমা। মৃণাল সেনের ‘ভুবন সোম’ বিশ্বের দরবারে ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের তৃতীয় সেরা সিনেমার তকমা পেয়েছে।

বিশ্বের দরবারে ভারতীয় সিনেমার সর্বকালের সেরা ৩টি সিনেমাই বাংলার ৩ কালজয়ী চিত্র পরিচালকের তৈরি বাংলা সিনেমা। এটা বাঙালির জন্য অবশ্যই অত্যন্ত গর্বের।

ভারতের সর্বকালের সেরা ১০টি সিনেমার যে তালিকা আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক সংগঠন প্রকাশ করেছে তাতে তালিকার সপ্তম স্থানেও রয়েছে সত্যজিৎ রায়ের সিনেমা। সত্যজিতের ‘চারুলতা’ স্থান পেয়েছে সপ্তমে।

আদুর গোপালকৃষ্ণণের ‘ইলিপ্পাথায়ম’, গিরিশ কাসারাবল্লীর ‘ঘতশ্রদ্ধা’ এবং এমএস সাথিউ-র ‘গরম হাওয়া’ তালিকার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে।

অষ্টম স্থানে রয়েছে শ্যাম বেনেগালের ‘অঙ্কুর’। নবম স্থানে রয়েছে গুরু দত্তের ‘পিয়াসা’। দশম স্থানে জায়গা করে নিয়েছে রমেশ সিপ্পির ‘শোলে’। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button