World

পর্যটকদের জন্য সুখবর, ১৪ বছর পর ফের খুলছে দর্শনীয় স্থান

যাঁদের পায়ের তলায় সর্ষে তাঁদের জন্য সুখবর। কারণ কোথাও বেড়াতে গেলে সেখানকার সব দর্শনীয় স্থানেই যাওয়া পছন্দ করেন তাঁরা। একবার এত খরচ করে এতদূর এসে যদি কিছু দেখা বাকি থেকে যায় তাহলে মনটা খুঁত খুঁত করে বৈকি। কিন্তু যদি প্রশাসনের তরফেই কোনও দর্শনীয় স্থানে দর্শকদের প্রবেশ নিষেধ থাকে তাহলে তো তা অদেখাই থেকে যায়। ১৪ বছর পর সেই দুঃখ ঘুচল মিশর বেড়াতে যাওয়া মানুষজনের।

পড়ুন : ২৫০০ বছর পুরনো মমির সন্ধান মিলল মিশরে

১৪ বছর বন্ধ থাকার পর ফের খুলছে মিশরের বিখ্যাত জোসার পিরামিড। সাধারণের জন্য ১৪ বছর এই পিরামিড বন্ধ থাকার অবশ্য কারণ ছিল। মিশরের স্টেপ পিরামিডের দলে পড়ে এই ৪ হাজার ৭০০ বছরের পুরনো পিরামিডটি। অতি প্রাচীন এই পিরামিডের হাল বেহাল হয়ে পড়েছিল। তাই দরকার ছিল তা সংরক্ষণের। সেই কাজই গত ১৪ বছর ধরে চলছিল।

পড়ুন : গিজার পিরামিডের সামনে অশ্লীল ফটোগ্রাফি, গ্রেফতার পর্যটক

মিশরের প্রধানমন্ত্রী এই পিরামিড ফের খুলে দেওয়ার কথা ঘোষণা করেন। তিনি এও জানান যে তাঁরা ওই পিরামিডের সঠিক রক্ষণাবেক্ষণে সমর্থ হয়েছেন। সারা বিশ্বকে তাঁরা দেখাতে চান যে তাঁরা তা সাফল্যের সঙ্গে পেরেছেন। আর এখন এই পিরামিড দেখতে, এর কাছে পৌঁছতে পারবেন বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ।

পড়ুন : চমকপ্রদ খোঁজ, মিলল ৫০টি নতুন মমি

তবে এমন একটি সুখবরের মাঝেও একটি ছোট্ট খুঁত বোধহয় থেকেই গেছে। কারণ খোদ মিশরেই এখনও পর্যন্ত করোনা ভাইরাসে ২ জনের আক্রান্তের খবর রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button