Entertainment

অনুমতি ছাড়া অমিতাভ বচ্চনের ছবি, নাম, স্বর ব্যবহার করা যাবেনা, নির্দেশ আদালতের

বলিউডের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চনের নাম, ছবি, কণ্ঠস্বর বিনা অনুমতিতে ব্যবহার করা যাবেনা। এমনই রায় ঘোষণা করল দিল্লি হাইকোর্ট।

অমিতাভ বচ্চনের নামে তাঁর অজান্তেই তৈরি হচ্ছে ওয়েবসাইট। ডোমেনের নাম দেওয়া হচ্ছে অমিতাভ বচ্চন ডট কম বা অমিতাভ বচ্চন ডট ইন। অমিতাভ বচ্চনের ছবি টিশার্টেও যথেচ্ছ ব্যবহার হচ্ছে। তাঁর ছবি ছোটখাটো দোকানেও ব্যবহার হচ্ছে।

রিক্সার পিছনে লাগানো স্থানীয় বিজ্ঞাপনেও অমিতাভ বচ্চনের ছবি লাগিয়ে দেওয়া হচ্ছে। তাঁর কণ্ঠস্বরও তাঁকে না জানিয়ে ব্যবহার হচ্ছে। এমনকি কৌন বনেগা ক্রোড়পতি নাম দিয়ে লটারিও চালু হয়েছে।

এভাবে তাঁর নাম, ছবি, কণ্ঠ ব্যবহার করার সময় অমিতাভের অনেক সময় অনুমতিও নেওয়া হচ্ছেনা। এটা তাঁকে কষ্ট দিচ্ছে।

ফলে বিরক্ত অমিতাভ বচ্চন দিল্লি হাইকোর্টে আবেদন জানান। আদালতের কাছে তিনি তাঁর অনুমতির তোয়াক্কা না করে এভাবে তাঁর নাম, কণ্ঠ বা ছবির যথেচ্ছ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারির জন্য আবেদন জানান অমিতাভ বচ্চন।


সেই আবেদনের রায়ে দিল্লি হাইকোর্ট সাফ জানিয়ে দিয়েছে কোনও ব্যবসায়িক বা ব্যক্তিগত প্রয়োজনে অমিতাভ বচ্চনের ছবি, নাম বা কণ্ঠ ব্যবহার করা যাবেনা। ব্যবহার করতে গেলে অমিতাভ বচ্চনের অনুমতি লাগবে।

Delhi High Court
ফাইল : দিল্লি হাইকোর্ট, ছবি – আইএএনএস

অমিতাভ বচ্চনের হয়ে আদালতে সওয়াল করেন বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে। বিচারপতি নবীন চাওলা রায় দিতে গিয়ে জানান, বিখ্যাত মানুষদের ব্যক্তিগত অধিকার সুনিশ্চিত করার এই প্রবণতা চালু করতে অমিতাভ বচ্চনের উদাহরণ সবচেয়ে সঠিক হল।

শুধু অমিতাভ বচ্চন বলেই নয়, এবি, বিগ-বি, বচ্চন, এমন কোনও শব্দই ব্যবসায়িক বা ব্যক্তিগত প্রয়োজনে অনুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা আগামী দিনে বলে রায় দিয়েছে আদালত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button