Feature

এই সাগরের জলে ডুবতে চাইলেও ডোবা যাবেনা, ভাসতেই থাকবেন

বিশ্বে কত কিছুই তো আশ্চর্য রয়েছে। যেমন এমন এক সাগর রয়েছে যার জলে মানুষ চাইলেও ডুবে যেতে পারবেনা। তা বলে এমন ভাবার কারণ নেই যে সেটি অগভীর সমুদ্র।

বিশ্বের বিভিন্ন প্রান্তেই চমক ছড়িয়ে রয়েছে। যা মানুষকে অবাক করে, আশ্চর্য করে, কৌতূহলী করে। অনেকে সেই আশ্চর্যের খোঁজে ছুটে যান সেখানে। যেমন এই বিশ্বেই এমন এক সাগর রয়েছে যেখানে মানুষ চাইলেও ডুববেন না। জলে ভাসতেই থাকবেন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ম্যাজিক নয়, অবশ্যই এর পিছনে রয়েছে বিজ্ঞান। বিজ্ঞান বলছে, এই সাগরের জলে প্রচুর নুন রয়েছে। নুন তো সব সাগরের জলেই থাকে! তবে এই সাগরের জলে সেই নুনের মাত্রা অত্যধিক।

হিসাব বলছে জলে দ্রবীভূত নুনের পরিমাণ ৩৪ শতাংশ। যা জলটিকে পরিস্কার জলের মত অতটা হাল্কা রাখেনি। জলকে ভারী করে দিয়েছে। আর তা এতটাই ভারী যে মানুষের দেহ তার চেয়ে হাল্কা।

ফলে ভারী জলে মানুষের দেহ ডুবে যায়না, বরং ভাসতেই থাকে। এই জলে নামলে মানুষের মনে হয় তিনি যেন হাল্কা হয়ে গেছেন।

জল যত গভীর হয় ততই তা বেশি করে অনুভূত হতে থাকে। জর্ডনে রয়েছে ডেড সি বা মৃত সাগর। এই ডেড সি-তেই মানুষ ডুবতে পারেনা। ভাসতে থাকে।

অনেক পর্যটক ডেড সি দেখতে গিয়ে তার জলে ভেসে থাকার আনন্দ উপভোগ করেন। তাঁরা অনেকেই জলে শুয়ে থাকেন চিৎ হতে। যা তাঁদের অন্য আনন্দ দেয়। প্রসঙ্গত ডেড সি-র জলে স্নান স্বাস্থ্যকরও বলা হয়। যা অনেক চামড়ার সমস্যা দূর করতে পারে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button