Feature

দেশের সবচেয়ে উঁচু রেলস্টেশনটি রয়েছে এ রাজ্যেই, অনেকেই জানেন না কি তার নাম

দেশের উচ্চতম রেলস্টেশনটি রয়েছে অন্য কোথাও নয়, এই রাজ্যেই। স্টেশনটি যে খুব অপরিচিত তাও নয়। যেখানে আজও রেল ভ্রমণ একটা অকৃত্রিম আনন্দ।

ভারতে রেলস্টেশনের সংখ্যা ৭ হাজার ৩৪৯টি। যার মধ্যে সবচেয়ে উঁচু রেলস্টেশনটি রয়েছে আর কোথাও নয় এই পশ্চিমবঙ্গেই। সবচেয়ে উঁচু বলতে বোঝায় সমুদ্রপৃষ্ঠ থেকে কতটা উঁচুতে। আর সেই উচ্চতার নিরিখে স্টেশনটির উচ্চতা ৭ হাজার ৪০৭ ফুট।

সেই উচ্চতায় পৌঁছে যায় রেল। যাত্রী নিয়ে প্রতিদিন তার যাতায়াত। তবে এ যাত্রা যেমন একটি স্থান থেকে অন্য একটি স্থানে পৌঁছনোর, তেমনই এ এক মনে রাখার মত যাত্রা।

তাই এই রেল যাত্রা বিশ্ব হেরিটেজের তকমাও পেয়ে গিয়েছে। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের অন্তর্গত এই স্টেশনে উঠতে একটি বিশেষ ট্রেনে সফর করতেই পছন্দ করেন যাত্রীরা। যা অতি ধীর গতিতে উঠতে থাকে হাতে গোনা কামরা নিয়ে।

যা আবার বাতাসিয়া লুপ বা বাতাসিয়া বাঁকের কাছে ১০ মিনিটের জন্য দাঁড়িয়ে যায় সেই জায়গার প্রাকৃতিক সৌন্দর্য যাত্রীরা যাতে প্রাণভরে উপভোগ করতে পারেন সেজন্য।


ঘুম স্টেশনটিতে নেমে দেখার মত রয়েছে হিমালয়ের অপার সৌন্দর্য এবং ঘুম মনাস্ট্রি বা ঘুম গুম্ফা। এছাড়া বাতাসিয়া লুপ তো রয়েছেই।

ব্রিটিশ ভারতেই ঘুম স্টেশনটি তৈরি হয়েছিল। তখন এই টয় ট্রেনে চড়েই ঘুমে পৌঁছতে হত। ট্রেন লাইনের গা দিয়ে রয়েছে রাস্তা।

ঘুম ভারতের অন্যতম হিল স্টেশন হিসাবেই পরিচিত। বহু পর্যটক দার্জিলিং বেড়াতে গিয়ে ঘুমে একবার ঘুরে আসেন। উপভোগ করেন মন্থর ট্রেন ভ্রমণে পাহাড়ে চড়ার আনন্দ।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button