SciTech

চাঁদের জল এল কোথা থেকে, সে রহস্যের কিনারাও হয়ে গেল

চাঁদের মাটিতে জল ছিল। একথা আগেই জানিয়েছেন বিজ্ঞানীরা। তার সপক্ষে নানা তথ্যও মিলেছে। এবার জানা গেল চাঁদের জল এল কোথা থেকে।

চাঁদে জলের অস্তিত্ব আগেই প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। চিনের চন্দ্রযান চ্যাঙ্গই ৫ ২০২০ সালে পাড়ি দেওয়ার পর সে বছরই চাঁদের মাটি পরীক্ষা করে নিশ্চিত করে চাঁদে জল থাকার দাবি করে।

এরপর ২০২১ সালে চাঁদ থেকে নতুন মাটি সংগ্রহ করে সেটি ফিরে আসে পৃথিবীতে। তারপর চাঁদ থেকে সংগ্রহ করা মাটি পরীক্ষা করে দেখেন বিজ্ঞানীরা।

সেই মাটিকে নানা উন্নত প্রযুক্তিতে পরীক্ষার পর এবার চাঁদে কীভাবে জল এল তার একটা ধারনা দিয়েছেন বিজ্ঞানীরা। প্রসঙ্গত এই মাটি সেখান থেকে সংগ্রহ করা হয় যেখানে চাঁদের মাটি সবচেয়ে শুকনো অবস্থায় ছিল।

বিজ্ঞানীরা দাবি করেছেন চাঁদের মাটিতে তাঁরা এক ধরনের কাচের মত উপাদান পেয়েছেন। যাতে রয়েছে হাইড্রক্সিলের অস্তিত্ব। এই কাচের মত উপাদান সোলার উইন্ড বা সৌরঝড়ের সঙ্গে চাঁদের উপরিভাগের মিশ্রণে তৈরি হয়েছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। এখনও সোলার উইন্ড এই হাইড্রক্সিল তৈরিতে সাহায্য করে চলেছে। তবে তা অত্যন্ত দুর্বলভাবে।

চাঁদের মাটিতে জল নিয়ে আগেও বহু চর্চা সামনে এসেছে। যা থেকে অনেক তথ্যও উঠে এসেছে। পৃথিবী জানতে পেরেছে চাঁদে জল থাকা নিয়ে নানা চমকপ্রদ তথ্য।

এবার চাঁদে জলটা এল কোথা থেকে সে সম্বন্ধে আলোকপাত করলেন চিনের বিজ্ঞানীরা। যাতে তাঁদের সাহায্য করল তাঁদের চন্দ্রযান চ্যাঙ্গই ৫। যার আনা নমুনা জানান দিল চাঁদের মাটিতে কতটা হাইড্রক্সিল জমা রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.