Lifestyle

বিয়ে করতে গেলে আগে ১ মাস কাঁদতে হবে, এটাই শর্ত

বিয়ে একটা আনন্দের উৎসব। যেখানে কান্না নয়, হাসি আর আনন্দ ভরে থাকে। কিন্তু এমনও বিয়ে রয়েছে যেখানে বিয়ে করতে গেলে ১ মাস কাঁদতে হয়।

বিয়ে নিয়ে নারী তো বটেই এমনকি পুরুষদের মনেও নানা স্বপ্ন থাকে। বিয়ে জীবনের অন্যতম এক আনন্দ উৎসব। নারী, পুরুষ উভয়ের জন্যই একটা নতুন জীবনে পা রাখা।

বিয়ে নিয়ে অবশ্য বিশ্বের কোণায় কোণায় ছড়িয়ে আছে নানা রীতিনীতি। এমনই এক রীতি হল বিয়ের আগে ১ মাস কাঁদা। তবেই হবে বিয়ে। এটাই শর্ত।

তাই বিয়ে স্থির হয়ে গেলে চিনের সিচুয়ান প্রদেশের তুজিয়া গোষ্ঠীর হবু কনেদের কান্না জুড়ে দিতে হয়। শর্ত হল বিয়ের দিন থেকে ১ মাস আগে শুরু হবে কান্না। প্রতিদিন হবু কনেকে ১ ঘণ্টা করে কাঁদতে হবে। যাতে সকলে শুনতে পায়।

এর মধ্যে ১০ দিন তাঁর মাকে তাঁর সঙ্গে বসে কাঁদতে হবে। আর ১০ দিন হবু কনের ঠাকুমাকে তাঁকে কান্নায় সঙ্গ দিতে হবে। ১ মাস প্রতিদিন ১ ঘণ্টা নিয়ম মেনে কাঁদলে তবেই বিয়ে হবে।

কথিত আছে বহুকাল আগে চিনের ঝাও রাজকন্যার বিয়ের স্থির হলে তাঁর মা মেয়ের সঙ্গে বিচ্ছেদ মেনে নিতে পারছিলেননা। মেয়ে কাছ ছাড়া হয়ে যাবে একথা ভেবেই তিনি কান্নায় আকুল ছিলেন।

তাঁর সেই কান্নাকে সামনে রেখে তারপর থেকে এক রীতি তৈরি হয়। সেই রীতিই এখনও বিয়ের ১ মাস আগে থেকে হবু কনেকে কাঁদতে বাধ্য করে। তবে ১ মাস কাঁদলেও বিয়ের দিন হাসতে বা আনন্দে ভাসতে বাধা নেই চিনের এই বিয়েতে।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button