SciTech

সমুদ্রে নেমে মনের সুখে খেয়ে ফেলছে প্লাস্টিক, তৈরি হল এমন মাছ

মাছ আর সব ছেড়ে প্লাস্টিক খাচ্ছে, এমনটা কিন্তু আকছার দেখা যেতে চলেছে। তবে এ মাছ জলে জন্মায় না। তৈরি হচ্ছে গবেষণাগারে। আর সাঁতরাচ্ছে জলে।

হাত দিলে কে বলবে যে মাছ নয়, হুবহু একটি মাছ! জলে ছেড়ে দিলে তার চালচলনও সাধারণ মাছের চেয়ে আলাদা নয়। যে কেউ ধোঁকা খেতে পারেন। ফলে সমুদ্রের অন্য মাছ থেকে প্রাণি সকলে তো অনায়াসেই মেনে নেবে ওগুলোও তাদের মতই অন্য প্রজাতির মাছ। কিন্তু আসলে সেগুলি মাছ নয়। মাছের মত দেখতে রোবট।

যে রোবটের বহিরঙ্গ এমন বস্তু দিয়ে তৈরি করা হয়েছে যা একদম মাছের গায়ের মত। নরমও মাছের শরীরের মতই। যা জলে একদম মাছের মতই সাঁতার কাটছে।

এমন রোবট মাছ অবশ্য প্লাস্টিক দূষণের যম হয়ে সামনে আসতে চলেছে। পরীক্ষামূলকভাবে এগুলিকে জলে ছেড়ে বিজ্ঞানীরা দেখে নিয়েছেন এদের কার্যকারিতা। যা দেখে তাঁরা খুবই খুশি।

একদম যা ভেবে রোবট মাছগুলি বানানো, ঠিক তেমনটাই হচ্ছে। জলের তলায় পৌঁছে এই মাছ বেছে বেছে প্লাস্টিক খেয়ে নিচ্ছে। গপগপ করে মাইক্রোপ্লাস্টিক খেয়ে এক এক জায়গায় জল একদম প্লাস্টিক মুক্ত করে দেওয়ার ক্ষমতা ধরছে এই মাছ।

চিনের বিজ্ঞানীরা এই রোবট মাছ তৈরি করে প্লাস্টিকের জেরে নষ্ট হতে বসা জলভাগের ভারসাম্য রক্ষা করার লক্ষ্যে নতুন আশার আলো দেখিয়েছেন। তাঁরা মনে করছেন পুরোদমে এই মাছ কাজ করতে শুরু করলে মহাসাগরের জলও প্লাস্টিক মুক্ত হয়ে যাবে।

এই রোবট মাছ আবার একই রকম দেখতে নয়। বিভিন্ন ধরনের মাছের মত দেখতে তৈরি করা হচ্ছে মাছগুলিকে। যাতে সমুদ্রের যে কোনও জলভাগের মাছেরা এদের তাদের চেনাজানা বলেই মনে করে আর এই রোবট মাছেরা নিশ্চিন্তে মনের সুখে প্লাস্টিক খেতে পারে।

Show More

Leave a Reply

Your email address will not be published.