Health

মাত্র সাড়ে ৪ মিনিট অনেকটা কমিয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকি

মাত্র সাড়ে ৪ মিনিট। সারাদিনে কত সাড়ে ৪ মিনিটই তো নষ্ট হয়ে যায় হেলায়। সেই সাড়ে ৪ মিনিট যে কতটা দামি তা ক্যানসারের ঝুঁকি কমা থেকেই পরিস্কার।

মাত্র সাড়ে ৪ মিনিট জীবনে অনেক কিছু বদলে দিতে পারে। কমিয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকিও। কিন্তু কি হবে এই সাড়ে ৪ মিনিটে? এই সাড়ে ৪ মিনিটে প্রবল পরিশ্রম করতে হবে। সেই প্রবল পরিশ্রমের প্রতিটি কাজ কমপক্ষে ১ মিনিটের হতে হবে।

কাজগুলো যে খুব কঠিন, তার জন্য গাঁটের কড়ি খরচ করে জিমে ছুটতে হবে এমনটা নয়। নেহাতই দৈনন্দিন জীবনের কাজ।

যেমন বাজার করা, মুদির দোকান থেকে ভারী জিনিস আনা, বাড়ির কাজকর্ম অথবা বাড়ির বাচ্চাদের সঙ্গে ঘাম ঝরিয়ে ছুটে বেড়ানো, খেলা করা।

এসব জীবনের সঙ্গে জড়িয়ে থাকা কাজকর্ম করতে গিয়ে যদি হাঁসফাঁস করেন তাহলে তা শরীরের জন্য ভীষণভাবে উপকারি। অন্য নানা উপকারের পাশাপাশি এই কঠোর পরিশ্রম প্রতিদিন হলে ১৩ ধরনের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৩২ শতাংশ কমতে পারে বলে মনে করছেন গবেষকেরা।


এটা শুনতে একটু অবাক করা হলেও চার্লস পার্কিন্স সেন্টারের গবেষকেরা কিন্তু এই বিষয়ে যথেষ্ট নিশ্চিত।

লিভার ক্যানসার, ফুসফুসের ক্যানসার, কিডনির ক্যানসার, স্টমাক ক্যানসার, এন্ডোমেট্রিয়াল ক্যানসার, মাইলয়েড লিউকেমিয়া, মাইলোমা ক্যানসার, কোলোরেকটাল ক্যানসার, ব্লাডার ক্যানসার, হেড অ্যান্ড নেক ক্যানসার, এসোফাগাস বা খাদ্যনালীর ক্যানসার এবং ব্রেস্ট ক্যানসার, এই ১৩ ধরনের ক্যানসারের ঝুঁকি কমায় সারাদিনে সাড়ে ৪ মিনিটের কঠোর ঘাম ঝরানো হাঁসফাঁস করা পরিশ্রম। এমনই দাবি করছেন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button