Health

এটি থেকে হতে পারে অগ্ন্যাশয়ের ক্যানসার থেকে মৃত্যু পর্যন্ত, বলছে গবেষণা

ক্যানসার এক মারণ ব্যাধি। শরীরের বিভিন্ন অঙ্গে ক্যানসার দেখা দিতে পারে। তবে তার অনেক কারণও থাকে। যা এক এক করে গবেষকরা আবিষ্কার করছেন। যাতে সেইসব অঙ্গে ক্যানসার ছড়িয়ে পড়ার আগে থেকেই রুখে দেওয়া যায়।

ক্যানসারের ক্ষেত্রে গবেষকরা যা বিভিন্ন সময়ে তুলে এনেছেন তা হল শরীরবৃত্তীয় নানা কারণ, যা সকলের জীবন ধারণের সঙ্গে সম্পর্কযুক্ত। যেমন আমেরিকান ক্যানসার সোসাইটির গবেষকরা জানিয়েছেন, শরীরের ওজন বেশি হলে অগ্ন্যাশয়ের ক্যানসারের সম্ভাবনা প্রবল।

গবেষকরা সতর্ক করে জানিয়েছেন, যদি কারও বয়স ৫০ বছরের কম হয়, আর তাঁর দেহের আকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন না হয়ে তার চেয়ে অনেক বেশি ওজন হয়। তবে তাঁর অগ্ন্যাশয়ের ক্যানসারের সম্ভাবনা অনেক বেশি। গবেষকরা বলছেন, নতুন শতাব্দীর শুরু থেকে বিশ্ব জুড়ে অগ্ন্যাশয়ের ক্যানসারের সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। কিন্তু যা থেকে অগ্ন্যাশয়ের ক্যানসার হতে পারে সেই সিগারেট খাওয়ার প্রবণতা উল্লেখজনকভাবে সারা বিশ্ব জুড়ে কমেছে। এটাই তাঁদের কাছে ধাঁধার মত লাগে।

গবেষণা করতে গিয়ে তাঁরা শরীরের অস্বাভাবিক ওজনকে অগ্ন্যাশয়ের ক্যানসারের কারণ হিসাবে পান। প্রসঙ্গত অগ্ন্যাশয়ের ক্যানসার এমন এক ব্যাধি যাতে বাঁচার সম্ভাবনা খুবই কম। মাত্র ৮.৫ শতাংশ মানুষ এক্ষেত্রে ৫ বছর পর্যন্ত বাঁচেন। ৯ লক্ষ ৬৩ হাজার ৩১৭ জনকে পর্যবেক্ষণ করে শরীরের ওজন ও অগ্ন্যাশয়ের ক্যানসারের যোগসূত্র খুঁজে পেয়েছেন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close