Business

পেঁয়াজের আকাশছোঁয়া দামে লাগাম দিতে পদক্ষেপ করল কেন্দ্র

পেঁয়াজের দাম হুহু করে বাড়ছে। একেই আলুর দাম নিয়ে নাজেহাল সাধারণ মানুষ। এই অবস্থায় পেঁয়াজের আকাশছোঁয়া দামে লাগাম দিতে পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার।

নয়াদিল্লি : পেঁয়াজের দাম অনেক বাজারেই এখন ১০০ টাকা কেজি। কিছু জায়গায় ৮০ বা ৯০ টাকা কেজি দরেও বিকোচ্ছে প্রত্যেক পরিবারের আবশ্যিক এই আনাজ। আলু, পেঁয়াজ, আদা, রসুন এগুলি তো প্রায় প্রতি পরিবারেই কম বেশি লেগে থাকে। ফলে সারা বছরই দেশে এগুলির চাহিদা থেকে যায়।

আলুর দাম লাগামছাড়া ভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। তবে এখন চন্দ্রমুখী ৩০ বা ৪০ টাকা কেজি ও জ্যোতি আলু ৩৪ থেকে ৩৬ টাকা কেজি দরে বিকোচ্ছে। আর তা অনেক দিন ধরেই এই দামটা ধরে রেখেছে।

মধ্যবিত্ত এই দামের সঙ্গে মানিয়ে নিয়ে আলুর খরচ কমিয়ে বাজেট ঠিক রাখার লড়াই চালাচ্ছে। কিন্তু এর মধ্যেই নতুন কোপ নিয়ে হাজির হয় পেঁয়াজের হুহু করে বাড়তে থাকা দাম।

পেঁয়াজের দাম যেভাবে লাফিয়ে লাফিয়ে বেড়েছে তাতে মধ্যবিত্তের মাথায় হাত পড়েছে। একেই করোনার কারণে বহু মানুষের রোজগার কমেছে। সেখানে পরিবারের দৈনন্দিন খাবারের অত্যাবশ্যক উপাদানগুলির দাম যদি চড়তে থাকে তবে তা অবশ্যই তা চিন্তার। এবার তাই পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে রাশ টানতে উদ্যোগী হল কেন্দ্র।

কেন্দ্রের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে পেঁয়াজের দামে লাগাম দিতে ও দেশের মানুষের জন্য যোগান ঠিক রাখতে পেঁয়াজের বীজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যা অবিলম্বে কার্যকরও হয়েছে। অর্থাৎ এখন আর ভারত থেকে কোনও দেশে পেঁয়াজের বীজ রফতানি হবে না।

বৃহস্পতিবার খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের মন্ত্রী পীযূষ গোয়েল সরকারি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এর ফলে দেশেই পেঁয়াজের বীজকে কাজে লাগাতে হবে ফসল উৎপাদনে। যা ফসল হবে তা দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়ার সুযোগ বাড়বে। ফলে যোগান বাড়বে।

যা দামকে ফের নাগালে আনতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রের এই পদক্ষেপ দেশের আম জনতার জন্য পেঁয়াজের দামে লাগাম টানতে পারে কিনা আপাতত সেদিকেই তাকিয়ে সকলে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button