Business

পুজোর মুখে সবজির বাজার আগুন, কমবে না আরও বাড়বে দাম

পুজোর মুখে সবজির বাজারে আগুন। এই দাম এখনই কমার সম্ভাবনা দূর, বাড়বে বলেই মনে করছেন বাজারের দাম নিয়ন্ত্রণের সঙ্গে যুক্ত মানুষজন।

পুজোর ঢাকে কাঠি পড়েই গেছে। ইতিমধ্যেই অনেক প্যান্ডেলে ঠাকুর এসে গেছে। কয়েকটি প্যান্ডেল যেখানে উদ্বোধন হয়ে গেছে সেখানে মানুষের ভিড়ও জমতে শুরু করেছে। বাঙালির পুজোর সঙ্গে পেটপুজো জড়িয়ে আছে। পুজোয় আবার অনেক পরিবারে কয়েকদিন আমিষ খাওয়া মানা। ফলে সবজি ভরসা।

সেই সবজিতেই হাত ছোঁয়ানো যাচ্ছেনা। বিশেষত পটল, বেগুন, ঢ্যাঁড়শ, ক্যাপসিকাম, বিনসের মত আনাজের দাম লাগাম ছাড়া। তরতর করে বাড়ছে দাম।

কেজি প্রতি বেগুন ৮০ টাকায় ঘুরছে। পটল ও ঢ্যাঁড়শ ৫০ থেকে ৬০ টাকা কেজি, ক্যাপসিকাম ২০০ টাকা থেকে ২৫০ টাকা কেজি, বিনস ১৫০ টাকা কেজি। কাঁচা লঙ্কার দাম ১৫০ টাকা কেজি ছুঁয়েছে। রসুন ১৮০ থেকে ২০০ টাকা কেজি।

পেঁয়াজের দাম তো চড়েই আছে। আদার দাম ৩০০ টাকা কেজিতে ঠেকেছে। এছাড়া ঝিঙে, লাউয়ের দামও রীতিমত চড়া। এই চড়া দাম কি পুজোর সময় কিছুটা কমবে?

বাজারে দাম নিয়ন্ত্রণের জন্য রাজ্যে তৈরি টাস্ক ফোর্সের এক সদস্য কিন্তু সংবাদ সংস্থাকে জানিয়েছেন, দাম কমা তো দূর বরং আরও বাড়বে। পুজো যত এগোবে ততই দাম বাড়বে। এটা চলবে লক্ষ্মীপুজো পর্যন্ত। তারপর থেকে কিছুটা দামে নিয়ন্ত্রণ আসতে পারে।

আনাজের দাম বৃদ্ধির জন্য বর্ষার শেষ বেলায় অনেক জেলায় অতিরিক্ত বৃষ্টি ও যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল তাকেই দায়ী করেছেন ওই সদস্য। যা আনাজের ক্ষতি করেছে। তাই দাম বেড়েছে বলে দাবি করেছেন টাস্ক ফোর্সের ওই সদস্য। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button