Business

এ প্রান্তে অতি সস্তা হচ্ছে আম, শুনেই জিভে জল বাংলার মানুষের

গরমকালে যত কষ্টই হোক, আমে মজে থাকাটা বেজায় উপভোগ করেন সকলে। সেই আম এবার নাকি এক প্রান্তে এত সস্তা হচ্ছে যে শুনেই স্বপ্নে বিভোর বঙ্গবাসী।

বাংলার মানুষ গ্রীষ্মের অপেক্ষায় থাকেন আমের আশায়। গ্রীষ্মের অসহ্য গরম সহ্য করেও আমে মজে থাকাটা নেহাত ছাড়তে পারেননা তাঁরা। তবে আম এমন এক ফল যা দেশজুড়েই মানুষের রসনার পরম তৃপ্তি। তাই আমে মজে থাকেন গোটা দেশের মানুষ।

বাংলায় মানুষের আবার হিমসাগর আম নিয়ে একটা আলাদাই ভালবাসা। অবশ্য যে প্রান্তে যে আমের ফলন বেশি সেখানে সেই আমের চাহিদাও স্বাভাবিকভাবেই বেশি।

যেমন তামিলনাড়ুতে এবার এত ঢালাও আমের ফলন হয়েছে যে আম কৃষকরা যেমন তাতে খুশি, তেমনই কম দামে চুটিয়ে আমে ডুবে থাকার আনন্দে বিভোর তামিলনাড়ুর মানুষজন।

সালেম আম চাষের জন্য বিখ্যাত। সেখানে আমের বাগানগুলি এবার আমে আমে ভরে গেছে। সালেম ব্যাঙ্গালোরা, সেন্থুরা, ইমামপসন্দ সহ নানা দক্ষিণ ভারতীয় প্রজাতির আমের ফলন এবার এত বেশি হয়েছে যে ইতিমধ্যেই তামিলনাড়ুর বাজারে প্রতিদিন ২০ টন করে আম পৌঁছে যাচ্ছে।


যা অচিরেই প্রতিদিন ১০০ টন হতে চলেছে বলে জানিয়েছেন সেখানকার আম চাষিরা। ফলে আমের দাম বাজারে হুহু করে কমবে। আবার আমও প্রচুর পাওয়া যাবে।

এদিকে তামিলনাড়ুর মানুষ এবার আমে ডুবে থাকার সুযোগ পাবেন বলে জানার পর থেকে স্বপ্নে বিভোর বঙ্গবাসীও। তাঁদের আশা যদি এমনটা বাংলাতেও হয়, তাহলে তাঁরাও আমে ডুব দেওয়ার সুযোগ পাবেন আর কিছুদিনের মধ্যেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button