Tuesday , November 12 2019
Food
প্রতীকী ছবি

জঘন্য বিজ্ঞাপন, নিঃশর্ত ক্ষমা চাইল বার্গার সংস্থা

অনেক বিজ্ঞাপন বিতর্কের জন্ম দিয়েছে। অনেক বিজ্ঞাপন যৌন উদ্দীপক বলে সংস্থা সরিয়ে নিতে বাধ্য হয়েছে। কিন্তু একটি বিজ্ঞাপনের জন্য এত ধিক্কারের শিকার বোধহয় এর আগে কোনও সংস্থাকে হতে হয়নি। যা হতে হল বেলজিয়ামের ফাস্ট ফুড চেন বিকি বার্গার-কে। এমন এক বিজ্ঞাপন তারা ফেসবুকে প্রকাশ করে যা প্রকাশের মাত্র ১ ঘণ্টার মধ্যে প্রবল সমালোচনার মুখে পড়ে। বিষয় গড়ায় মন্ত্রী পর্যায়ে। ডেকে পাঠানো হয় সংস্থার কর্তাদের।

কী এমন ছিল বিজ্ঞাপনে? বিজ্ঞাপনটি তৈরি হয়েছে কমিকসের মত করে। যেখানে এক পুরুষকে এক মহিলাকে ঘুষি মারতে দেখা যাচ্ছে। আর ওই পুরুষটির এহেন কাজের কারণ তাঁকে অন্য বার্গার দিয়ে বিকি বার্গার বলে চালানো হচ্ছিল। এজন্য ওই মহিলাকে তার রোষের মুখে পড়তে হয়। তাঁকে মার খেতে হয়। বিকি বার্গার নিয়ে মানুষের উন্মাদনা বোঝাতে গিয়ে এমন এক ভয়ংকর হিংস্রতা এবং অবিবেচক মানসিকতার পরিচয় দেওয়ায় মুহুর্তে এই বিজ্ঞাপনটি নিয়ে প্রবল সমালোচনা শুরু হয়ে যায়। দ্রুত সমালোচনার মুখে বিজ্ঞাপনটি সরিয়েও নেয় সংস্থা। কিন্তু তাতে রোষ কমেনি।

Bicky Burger
বিকি বার্গারের বিতর্কিত বিজ্ঞাপন, ছবি – আইএএনএস

বার্গার সংস্থার তরফে এহেন বিজ্ঞাপন প্রকাশের জন্য নিঃশর্ত ক্ষমা চাওয়া হয়েছে। কিন্তু মহিলা সংগঠনের এক নেত্রী এটা এখানেই শেষ করতে রাজি নন। তিনি ডেকে পাঠিয়েছেন সংস্থার কর্তাদের। ফলে মহা বিপাকে পড়েছে সংস্থা। তাদের সম্বন্ধে বেলজিয়াম জুড়ে ছিছিক্কার পড়ে গেছে। যা তাদের সুনাম তো নষ্ট করছেই, এমনকি বিক্রিও তলানিতে এনে ঠেকিয়েছে। এদিকে এহেন বিজ্ঞাপনকে পারিবারিক হিংসাকে উৎসাহ দেওয়া বলে ব্যাখ্যা করা হচ্ছে। যা নিয়ে নড়ে চড়ে বসেছেন বেলজিয়ামের ২ মহিলা মন্ত্রী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *