Feature

সড়কপথে নানা রংয়ের মাইলস্টোন নজর কাড়ে, কেন মাইলস্টোনের রং আলাদা হয় জানেন

সড়কপথে যাত্রার সময় রাস্তায় ধারে মাইলস্টোন সকলেই দেখেছেন। এটাও লক্ষ্য করেছেন মাইলস্টোনের রং আলাদা হয়। মাইলস্টোনের রং আলাদা হয় কেন জেনে রাখা জরুরি।

সড়কপথে গাড়িতে হোক বা বাসে বা অন্য কোনও যানে যাত্রার সময় রাস্তার ধারে মাইলস্টোন বা মাইলফলক নজর কাড়ে। একটা সময় ছিল এই মাইলফলকই ছিল সড়কপথে যাত্রার সময় গন্তব্যের দূরত্ব সম্বন্ধে জানার একমাত্র উপায়।

এখন অবশ্য জিপিএস-এর হাত ধরে মাইলফলকের প্রয়োজন কমেছে। কিন্তু তারপরেও মাইলফলকে সকলেরই নজর যায়। আর নজর গেলে তাঁরা এটাও লক্ষ্য করেন যে রাস্তায় যেতে যেতে আলাদা রংয়ের মাথাওয়ালা মাইলফলক।

কখনও সবুজ মাথা, কখনও হলুদ মাথা, কখনও কালো মাথা, কখনও কমলা মাথার মাইলফলক দেখা যায়। কিন্তু এই রং বৈচিত্র্যের কারণ কি জানেন? এটা কিন্তু যাত্রীদের প্রয়োজনেই করা। যা তাঁদের বিশেষ তথ্য সরবরাহ করে।

রাস্তার ধারে যদি কোনও মাইলফলকের মাথার অংশ সবুজ দেখা যায় তার মানে তখন ওই ব্যক্তি রাজ্য সড়কের ওপর দিয়ে যাচ্ছেন। আবার কোথাও যদি মাইলফলকের মাথার অংশ হলুদ রংয়ের হয় তাহলে বুঝতে হবে ওই ব্যক্তি এবার জাতীয় সড়কের ওপর দিয়ে ছুটে চলেছেন।


এমনও হতে পারে যে মাইলফলকের মাথার অংশ কমলা রংয়ের নজরে পড়ল। কমলা রংয়ের মাইলফলক মানে কিন্তু ওই রাস্তা কোনও গ্রামের মধ্যে দিয়ে যাচ্ছে।

আবার এমনও দেখা যায় যে মাইলফলকের মাথার রং কালো বা নীল। এমনটা নজরে পড়লে বুঝতে হবে হয় তিনি কোনও শহরের মধ্যে দিয়ে যাচ্ছেন অথবা কোনও জেলা সড়কের ওপর দিয়ে যাত্রা করছেন। তাই আগামী দিনে যাত্রার সময় মাইলফলক দেখলেই কিন্তু এটা বোঝা সহজ হয়ে গেল যে মাইলফলকের রং আসলে কি বলতে চাইছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button