Feature

এ গ্রামে যমজদের সংখ্যা সকলকে চমকে দেয়, গ্রামটাই বিখ্যাত যমজদের গ্রাম হিসাবে

একটা গ্রামে কতজন যমজ থাকতে পারে? এর সঠিক উত্তর দেওয়া হয়তো সম্ভব নয়। তবে তা যে হাতেগোনা সংখ্যা হবে তা বলাই বাহুল্য। এ গ্রামে কিন্তু তেমনটা নয়।

আপাত দৃষ্টিতে আর পাঁচটা গ্রামের মতই এই গ্রাম। বেশ কিছু পরিবারের বাস। কিন্তু গ্রামে প্রবেশ করার পর কিছুক্ষণ আশপাশের মানুষের দিকে নজর দিলেই কপালের ভাঁজ পুরু হতে থাকে। মনে হতেই পারে ঠিক দেখছেন তো! কারণ এ গ্রামে ঘুরতে থাকলে দুপা অন্তর যমজ কাউকে দেখতে পাবেন।

তাঁরা বিভিন্ন বয়সী। সদ্য জন্ম নেওয়া যমজ থেকে বয়স্ক যমজ। সব বয়সের যমজদের দেখতে পাওয়া যায় এখানে। এ গ্রাম তাই পরিচিত যমজদের গ্রাম হিসাব।

ভারতে এ গ্রাম থাকলেও যমজদের এ গ্রামের নাম বিশ্বখ্যাত। কারণ বিশ্বে আর এমন কোনও স্থান নেই যেখানে একটা গ্রামের মধ্যে এতজন যমজ রয়েছেন। এমনকি নতুন জন্ম নিচ্ছেও যমজ।

গ্রামের সকলেই যমজ এমনটা না হলেও ৪০০-র ওপর যমজ বাস করেন কেরালার এই কোডিনহি গ্রামে। কেন এ গ্রামেই এভাবে যমজ সন্তানের জন্ম হতে থাকে? এর পিছনে সঠিক কারণ কি? যার সঠিক উত্তর এখনও কারও কাছে নেই। একটাই গ্রামে এমন ঘটছে কেন সেটাই সবচেয়ে বড় রহস্য।


এই কোডিনহি গ্রামেই এমন ঘটছে কেন সেটাও একটা বড় প্রশ্ন। কিন্তু এ পরম্পরা এখন যে হঠাৎ শুরু হয়েছে এমনটাও নয়।

৫০-৬০ বছর ধরেই এমন যমজ সন্তান হওয়ার প্রবণতা এ গ্রামকে অন্য গ্রামের থেকে আলাদা করেছে। পরিচিতিও দিয়েছে। এমনকি অনেকে এই যমজদের গ্রাম দেখতে হাজিরও হন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button