Feature

গণিকালয়কে রেড লাইট এরিয়া বলার পিছনে রয়েছে নানা কাহিনি

যেখানে নারী শারীরিক মিলনকে পেশা হিসাবে ব্যবহার করেন সেই বিশেষ স্থানকে রেড লাইট এরিয়া বলা হয়। কিন্তু একে রেড লাইট এরিয়াই বলা হয় কেন জানেন?

বলা হয় মানবসভ্যতা যত পুরনো, গণিকাবৃত্তিও ততটাই পুরনো এক আদিম পেশা। এখন গণিকালয় বোঝাতে রেড লাইট এরিয়া বলা হয়। ইউরোপ আমেরিকায় আবার রেড লাইট ডিসট্রিক্টও বলা হয়ে থাকে। কিন্তু এই স্থানকে রেড লাইট এরিয়াই বলা হয় কেন? লাল আলো বলতে কি কোনও সমাধান সূচক ইঙ্গিত দেওয়া হয়?

বিষয়টা কিন্তু ঠিক তেমন নয়। যদিও রেড লাইট এরিয়া নামকরণের কারণ হিসাবে একাধিক কাহিনি প্রচলিত। যার একটি হল, আমেরিকার কানসাসে উনবিংশ শতাব্দীর শেষে গণিকাবৃত্তির রমরমা হয়েছিল। সেখানে কোনও গণিকার ঘরে কোনও রেলকর্মী এলে তিনি রেলে ব্যবহৃত লাল রংয়ের লণ্ঠনটি নিয়ে আসতেন।

তারপর ঘরের বাইরে সেটি ঝুলিয়ে রেখে মহিলার ঘরে প্রবেশ করতেন। যদি কোনও কারণে রেলের আপৎকালীন কারণে তাঁকে প্রয়োজন পড়ে তাহলে যাতে তিনি কোথায় আছেন তা সহজেই বোঝা যায় সেটা বোঝাতেই এই লাল লণ্ঠন ঝোলানো হত। সেই থেকেই রেড লাইট এরিয়ার ভাবনা চলে আসে।

আবার এটাও বলা হয় যে মহিলারাই নিজেদের পেশা বোঝাতে ঘরের বাইরে লাল লণ্ঠন ঝুলিয়ে রাখতেন। যাতে সকলে বুঝতে পারেন লাল আলো ঝোলা ঘরটি কার।

আবার শরীরী চাহিদা মেটানোর নানা সুবিধা নিয়ে একটি এলাকা তৈরি হত উনবিংশ শতাব্দীতে আমেরিকা ও ইউরোপে। সেখানে এমন নানা সুবিধার বন্দোবস্ত থাকত।

যেহেতু প্রেম, গোলাপ, ভালবাসার সঙ্গে লালের যোগ রয়েছে তাই ওই অঞ্চলকে লাল আলোয় ভরিয়ে দেওয়া হত। সেই থেকেই সেই এলাকা রেড লাইট ডিসট্রিক্ট নামে খ্যাত হত। শহরের যে অংশ রেড লাইট ডিসট্রিক্ট হিসাবে খ্যাত হত সেখানে কি হয় তা সহজেই বুঝতে পারতেন সকলে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button