Feature

নির্মাণকার্যে কর্মরতদের মাথায় বিভিন্ন রংয়ের হেলমেট থাকার বিশেষ কারণ থাকে

নির্মাণকাজ চলছে এমন জায়গায় কর্মরত মানুষদের মাথায় নানা রংয়ের হেলমেট দেখা যায়। প্রতিটি রং কিন্তু আলাদা বার্তা দেয়। হেলমেটের রং দেখলেই অনেক কিছু বোঝা যায়।

ভারত এমন এক দেশ যেখানে এখনও পরিকাঠামো উন্নয়নের কাজ জোরকদমে হয়ে চলেছে। দেশের বিভিন্ন প্রান্তেই এমন কাজ চলতে থাকে। নির্মাণকাজ যেখানে চলছে সেখানে পৌঁছলেন বহু মানুষকে কাজে ব্যস্ত থাকতে দেখা যায়। তাঁদের মাথায় সুরক্ষার কারণে হেলমেট থাকে।

যেটা নজর কাড়ে সেটা হল হেলমেটের আলাদা রং। এক একজনের মাথায় আলাদা রংয়ের হেলমেট নজরে পড়ে। অনেকে মনে করেন যিনি যে রংয়ের হেলমেট পেয়েছেন তিনি সেই রংয়ের হেলমেট পরে আছেন। কিন্তু বাস্তবটা একেবারেই তা নয়। হেলমেটের রং বুঝিয়ে দেয় ওই ব্যক্তি কি কাজ করছেন।

যদি কারও মাথায় সাদা রংয়ের হেলমেট দেখা যায় তার মানে তিনি উচ্চপদস্থ কর্মী। তিনি ইঞ্জিনিয়ার, প্রোজেক্ট ম্যানেজার বা স্থপতি নিজে। আবার কারও মাথায় যদি সবুজ হেলমেট থাকে তার অর্থ তিনি সুরক্ষার দায়িত্বে থাকা আধিকারিক বা স্বাস্থ্য সংক্রান্ত আধিকারিক।

আবার যদি কারও মাথায় বেগুনি রংয়ের হেলমেট থাকে তার মানে তিনি সুপারভাইজার পদে কর্মরত। যদি কারও মাথায় নীল রংয়ের হেলমেট দেখা যায় তার মানে ফোরম্যান বা মেকানিক বা মেশিন অপারেটর।


কারও মাথায় কমলা হেলমেট থাকা মানে তিনি ইলেক্ট্রিশিয়ান। হলুদ হেলমেট মাথায় থাকার মানে তিনি শ্রমিকের কাজে নিযুক্ত। কারও মাথায় লাল রংয়ের হেলমেট থাকার অর্থ সংশ্লিষ্ট ব্যক্তি আগুন নেভানোর বিষয়ে পারদর্শী। নির্মাণকাজ চলাকালীন আগুন লাগলে লাল হেলমেটের মানুষরা সেই আগুনে দ্রুত নিয়ন্ত্রণ আনতে সক্ষম।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button