SciTech

মহাশূন্যের সবচেয়ে উজ্জ্বল বস্তু প্রতিদিন গিলে নিচ্ছে ১টি করে সূর্য

মহাশূন্যের সবচেয়ে উজ্জ্বল বস্তুর খোঁজ পেলেন বিজ্ঞানীরা। এখনও পর্যন্ত এতটা উজ্জ্বল কোনও বস্তুর খোঁজ পাননি মহাকাশ বিজ্ঞানীরা। মহাশূন্যকে চিনতে এক যুগান্ত আনল এই আবিষ্কার।

মহাশূন্যের সবচেয়ে উজ্জ্বল বস্তুর দেখা পেলেন বিজ্ঞানীরা। মহাকাশ বিজ্ঞান সৌরমণ্ডলের বাইরেও এখন বহু বহু দূরে কি হচ্ছে না হচ্ছে সব দেখার প্রযুক্তি হাতে পেয়েছে। সেই প্রযুক্তির হাত ধরে অস্ট্রেলিয়ার একদল গবেষক এমন এক আবিষ্কার করেছেন যা মহাশূন্য নিয়ে গবেষণাকে একটা যুগান্তকারী অধ্যায় উপহার দিয়েছে।

গবেষকেরা এমন এক বস্তুর খোঁজ পেয়েছেন যা এখনও পর্যন্ত দেখা মহাশূন্যের সবচেয়ে উজ্জ্বল বস্তু। কতটা উজ্জ্বল? বলা হচ্ছে সেটি সূর্যের চেয়ে ৫০০ ট্রিলিয়ন গুণ বেশি উজ্জ্বল।

ফলে তার উজ্জ্বলতা অনুমান করাও সাধারণ মানুষের পক্ষে দুঃসাধ্য। পৃথিবী থেকে ১২ বিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে এই উজ্জ্বল বস্তুটি। যার মধ্যে একটি কৃষ্ণগহ্বর বা ব্ল্যাকহোল রয়েছে।

এই ব্ল্যাকহোলটি আবার সূর্যের ভরের চেয়ে ১৭ বিলিয়ন গুণ বেশি ভরের। ফলে তা যে কতটা বিশাল তা বুঝতে গেলে মাথা গুলিয়ে যেতে পারে।


সেই ব্ল্যাকহোল আবার প্রতিদিন একটি করে সূর্য গিলে চলেছে। এই ব্ল্যাকহোলই ওই উজ্জ্বলতম বস্তুর শক্তির প্রধান উৎস। মহাশূন্যে যে এতটাও উজ্জ্বল কিছু রয়েছে তা এতদিন জানা ছিলনা বিজ্ঞানীদের।

এবার তার দেখা মেলায় মহাকাশ বিজ্ঞান চর্চা অন্য গতি পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। নেচার অ্যাস্ট্রোনমি পত্রিকায় এই গবেষণার কথা প্রকাশিত হয়েছে। এখানে প্রকাশিত হওয়ার পরই বিশ্বের তাবড় সংবাদমাধ্যমে এই খবর ছড়িয়ে পড়ে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button