National

নোটে লক্ষ্মী গণেশের ছবি ছাপার প্রস্তাব পেলেন প্রধানমন্ত্রী, পিছনে কারণও রয়েছে

যে কাগজি নোট দেশে ব্যবহার হয় সেই নোটে এবার লক্ষ্মী গণেশের ছবি ছাপার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। এই প্রস্তাব তিনি প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছেন।

ভারতে ৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিলের পর এখন ১০ টাকা থেকে ২ হাজার টাকা সবই নতুন রূপে আত্মপ্রকাশ করেছে। অবশ্য পুরনো নোটগুলিও বাতিল হয়নি।

স্বাধীন ভারতে নোটে কেবল গান্ধীজির ছবিই দেখা গিয়েছে। এবার সেখানে লক্ষ্মী ও গণেশের ছবি দেওয়ার প্রস্তাব দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে কাগজি নোটে লক্ষ্মী গণেশের ছবি ছাপার আর্জি জানিয়েছেন।

আম আদমি পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন তিনি সব নোট বদলে ফেলতে বলছেন না। কেবল প্রতি মাসে যে নতুন নোট এবার থেকে ছাপা হবে সেখানে মা লক্ষ্মী ও গণেশের ছবি রাখার প্রস্তাব দিয়েছেন তিনি।

গান্ধীজির ছবি যেমন নোটে থাকে তেমনই থাকবে। একদিকে গান্ধীজির ছবি রেখে অন্যদিকে লক্ষ্মী গণেশের ছবি ছাপার পরামর্শ দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল।


এই প্রস্তাবের পিছনে কারণও দেখিয়েছেন কেজরিওয়াল। তিনি জানান, মা লক্ষ্মী হলেন সমৃদ্ধির দেবী আর ভগবান গণেশ যাবতীয় সমস্যা থেকে মুক্ত করেন।

ভারতের অর্থনীতির হাল ফেরাতে দেবদেবীর আশির্বাদ দরকার। নোটে লক্ষ্মী গণেশের ছবি ছাপা হলে গোটা দেশের মানুষ তাঁদের আশির্বাদ পাবেন।

Arvind Kejriwal
সাংবাদিক বৈঠকে অরবিন্দ কেজরিওয়াল, ছবি – আইএএনএস

উদাহরণ হিসাবে কেজরিওয়াল বলেন ইন্দোনেশিয়ার নোটে গণেশের ছবি আছে। সেখানে যদি সম্ভব হয় তাহলে ভারতে নয় কেন! ভারতের অর্থনীতির হাল ফেরাতে লক্ষ্মী ও গণেশের আশির্বাদ দরকার আছে বলে দাবি করেন অরবিন্দ কেজরিওয়াল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button