National

নোটবন্দি ‘লুঠ’ নয়, একটি ‘নৈতিক পদক্ষেপ’, মনমোহনকে পাল্টা জেটলির

নোটবন্দির বর্ষপূর্তির ঠিক একদিন আগে নোটবন্দির পক্ষে জোড়াল সওয়াল করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এদিন মন্ত্রী বলেন, দেশের ভবিষ্যৎ বদলানোর জন্য নোটবন্দির মত পদক্ষেপ জরুরি হয়ে পড়েছিল। অর্থনীতির এই স্থিতিশীল পরিস্থিতির দরকার ছিল। প্রচুর নগদ লেনদেনের ব্যবহার ছিল অর্থনীতিতে। নগদে লেনদেন কমালে দুর্নীতি থাকবে না তা নয়, তবে কম হবে বলে দাবি করেন জেটলি।

অর্থমন্ত্রী এদিন দাবি করেন, নোটবন্দির ফলে গত এক বছরে ব্যাঙ্ক, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বেড়েছে। সাধারণ মানুষ টাকা রাখছেন ব্যাঙ্কে। অনেক ভুয়ো সংস্থা ধরা পড়েছে। বেআইনি সম্পত্তির কিনারা হয়েছে। এক বছরে টাকার যোগান বেড়েছে। সন্ত্রাসবাদীদের থেকে ফান্ডিং আটকানও সম্ভব হয়েছে বলে দাবি জেটলির। পাশাপাশি নোটবন্দিকে ‘লুঠ’ বলার জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকেও এদিন একহাত নেন জেটলি। তাঁর দাবি, নোটবন্দি কোনও লুঠ নয়, দুর্নীতি দমনে এটি একটি নৈতিক পদক্ষেপ।

আগামী বুধবার, ৮ নভেম্বর দিনটার অপেক্ষায় ঘড়ির দিকে তাকিয়ে সবাই। বিরোধী দলগুলি কোমর বেঁধে তৈরি হয়ে আছে কেন্দ্রকে নিশানা করতে। সেই তিরের বর্ষণ থেকে বাঁচতে নোটবন্দির আগের দিন নোটবন্দির সুফল ও ভারতীয় অর্থনীতিতে এর সুদূর প্রসারী সুপ্রভাব নিয়ে সওয়াল করে রাখলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button