Feature

পৃথিবীর একমাত্র শহর যেখানে কোনও শিশুর নাম মেসি রাখা বেআইনি

পৃথিবীতে এমনও একটি শহর রয়েছে যেখানে কোনও শিশুর নাম মেসি রাখা যায়না। এই নাম নথিভুক্তই হবেনা। কারণ তা বেআইনি।

ভারতের মত দেশে তো ঠাকুর দেবতার নামে সন্তানের নামকরণ করতে পছন্দ করেন বাবা মায়েরা। যেখানে ঠাকুর দেবতা, মহাপুরুষের নাম রাখায় সমস্যা নেই, সেখানে নিছক এক খেলোয়াড়ের নাম তো রাখা যেতেই পারে। কে তাঁর শিশুর কি নাম দেবেন তা তাঁর ব্যক্তিগত পছন্দ। এক্ষেত্রে সরকারি হস্তক্ষেপ অনেকেই ভাল চোখে নেবেন না। সরকার হস্তক্ষেপ করতেও যায়না।

কিন্তু একটি শহর রয়েছে যেখানে আর্জেন্টিনার কিংবদন্তি মহাতারকা ফুটবলার মেসির নামে অন্য কোনও শিশুর নামকরণ করা যায়না। আইন করে মেসি নাম রাখায় সেখানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আর্জেন্টিনা জুড়ে না হলেও মেসি জন্মগ্রহণ করেন যে শহরে সেই রোজারিও-তে কিন্তু কোনও শিশুর নাম মেসির নামে রাখা যায়না। ওই শহরে এক শিশুর জন্মের পর তার নাম মেসি রাখেন তাঁর অভিভাবকরা। এটা দেখার পরই শহর প্রশাসনের টনক নড়ে।

প্রশাসন আন্দাজ করতে পারে এরপর মেসি নাম রাখার একটা চল হতে চলেছে এই শহরে। সকলেই চাইবেন তাঁর সন্তানের নাম মেসি হোক। ফলে শহর জুড়ে এক নাম বিভ্রাট শুরু হবে।


প্রচুর শিশুর নাম মেসি হলে একটি শহরের মধ্যে চিরকাল একই নামের এই বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি সমস্যার সৃষ্টি করবে। তাই শুরুতেই শহর প্রশাসন একটি আইন জারি করে জানিয়ে দেয় কোনও সদ্যোজাতের নাম মেসি রাখা যাবেনা রোজারিও শহরে। ফলে মেসির জন্মস্থানের শহরেই তাঁর নাম রাখা এখন বেআইনি।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button