National

অমরনাথ যাত্রা নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা

অমরনাথ যাত্রা এবার ৫৬ দিনের। এই ৫৬ দিনের অমরনাথ যাত্রা নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করল শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড। যা অমরনাথ যাত্রীদের জন্য জানা আবশ্যিক।

বছরের খুব কম সময়ের জন্যই দলবেঁধে অতি দুর্গম রাস্তা পার করে ইষ্টদেবতার নাম নিতে নিতে অমরনাথ গুহার উদ্দেশে পা বাড়ান পুণ্যার্থীরা। অর্ধেক সময় খারাপ আবহাওয়ার জন্য বন্ধ থাকে যাত্রাপথ।

সবকিছু জয় করে প্রতি বছর অমরনাথের তুষারলিঙ্গ দর্শনের জন্য ছুটে যান হাজার হাজার মানুষ। গত বছর অতিমারি ঈশ্বর দর্শনের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল। তবে এবছর আবার দর্শনার্থীরা অমরনাথ দর্শনে যেতে পারবেন বলে ঘোষণা করেছে শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড।

আগামী ২৮ জুন থেকে ২২ অগাস্ট অবধি খোলা থাকবে অমরনাথ মন্দির। এই সময় যাঁরা অমরনাথ যাত্রা করতে চান তাঁদের জন্য বিশেষ ঘোষণা করল বোর্ড।

বোর্ডের তরফে জানানো হয়েছে এবার অমরনাথ যাত্রা হবে ২টি পথ ধরেই। একটি বালতাল থেকে এবং অন্যটিতে চন্দনেশ্বরীর রাস্তা ধরে গুহা পর্যন্ত পৌঁছতে পারবেন পুণ্যার্থীরা।

কিন্তু তার জন্য তাঁদের আগে থেকে রেজিস্ট্রেশন করতে হবে। বোর্ডের তরফে জানানো হয়েছে, অমরনাথ যাত্রার রেজিস্ট্রেশন শুরু হবে ১৫ এপ্রিল থেকে।

শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের ওয়েবসাইটে ঢুকে ইচ্ছুক অমরনাথ যাত্রীদের আগে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হলে তবেই মিলবে যাত্রার অনুমতি।

রেজিস্ট্রেশনের সময় যাবতীয় তথ্য দিয়ে ফর্ম পূরণ করতে হবে। দিতে হবে ছবি। এছাড়া আবশ্যিক হেলথ সার্টিফিকেটও জমা দিতে হবে। এক্ষেত্রে কেবলমাত্র ১৫ মার্চের পর ইস্যু হওয়া হেলথ সার্টিফিকেটই মান্যতা পাবে।

অমরনাথ যাত্রার সময়সূচী আগেই প্রকাশ করা হয়েছে। এবার অবশ্য দেড় মাসের বেশি সময় অমরনাথ দর্শনে যাওয়ার সুযোগ রয়েছে ভক্তদের সামনে। আগামী ২৮ জুন থেকে ২২ অগাস্ট অবধি সুযোগ থাকবে অমরনাথ দর্শনের।

শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের বৈঠকে আগেই স্থির হয়েছিল যে এ বছর করোনা পরিস্থিতির কারণে যাত্রীদের স্বাস্থ্যের সুরক্ষার জন্য বিশেষ সাবধানতা গ্রহণ করা হবে। বোর্ড যাত্রার জন্য অনুমতিপ্রাপ্ত যাত্রীদের সংখ্যাও নিয়ন্ত্রণ করবে।

বোর্ড সিদ্ধান্ত নিয়েছে প্রতিদিন অমরনাথের আরতির সরাসরি সম্প্রচার করা হবে ‘শ্রী অমরনাথজি যাত্রা’ অ্যাপের মাধ্যমে। এটি গুগল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে সারা বিশ্বের মানুষ আরতি দর্শন করতে পারবেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button