State

ফের নিম্নচাপ, কোথায় কোথায় ভারী বৃষ্টি জানাল হাওয়া অফিস

রাজ্যে ফের নিম্নচাপ চোখ রাঙাচ্ছে। রাজ্যের কোথায় কোথায় নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি হবে তা আগে থেকে জানিয়ে দিল আবহাওয়া দফতর।

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপের জেরে রাজ্যের উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি হয়েছে গত সপ্তাহে। গত শুক্রবার এই বৃষ্টির সঙ্গে ভরা কোটালে বিপর্যস্ত হয় সেখানকার জনজীবন।

এদিকে ওই বৃষ্টির হাত ধরে রাজ্যের দক্ষিণভাগে প্রবেশ করেছে বর্ষা। সেই নিম্নচাপ কিছুটা দুর্বল হয়েছে। কিন্তু এরমধ্যেই ফের একটি নতুন নিম্নচাপ চোখ রাঙাচ্ছে।

নিম্নচাপটি ঝাড়খণ্ডের দক্ষিণ প্রান্তে অবস্থান করছে। একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে পশ্চিম রাজস্থান থেকে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত। নিম্নচাপ অক্ষরেখাটি ঝাড়খণ্ডে সৃষ্ট নিম্নচাপটির ওপর দিয়ে গেছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, মঙ্গলবার এই নিম্নচাপের প্রভাবে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ ও দুই ২৪ পরগনার কিছু জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বুধ ও বৃহস্পতিবার মুর্শিদাবাদ ও নদিয়ায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ফলে সেখানে ওই ২ দিন ভারী বৃষ্টি হতে পারে। মুর্শিদাবাদে টানা ৩ দিনই রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস।

রাজ্যে বর্ষা প্রবেশ করেছে। এখন দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করায় নিম্নচাপ ছাড়াও রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হয়েছে। কলকাতাতেও দেখা যাচ্ছে প্রতিদিনই দফায় দফায় বৃষ্টি আসছে।

বৃষ্টি হচ্ছে যখন তখন আকাশ কালো করেই বৃষ্টি নামছে। তারপর বৃষ্টি হয়ে গেলেই কড়া রোদ উঠে যাচ্ছে। যেমনটা সাধারণত আষাঢ় মাসে হয়ে থাকে। সেই পরিবেশ এখন এই জ্যৈষ্ঠ শেষেই দেখতে পাওয়া যাচ্ছে।

Show More
Back to top button