Kolkata

আষাঢ়ে শ্রাবণধারা, দক্ষিণে শুরু বর্ষার পথচলা

খাতায় কলমে রাজ্যে বর্ষা ঢুকেছে বেশ কয়েকদিন আগেই। উত্তরবঙ্গে তার প্রভাবও পড়েছিল। প্রতিদিনই ভাল বৃষ্টিতে ভিজছিল রাজ্যের উত্তরভাগ। কিন্তু দক্ষিণবঙ্গে তার প্রভাব দেখতে পাওয়া যাচ্ছিলনা। বরং প্যাচপ্যাচে গরমে ঘেমেনেয়ে একাকার হচ্ছিলেন আমজনতা। সেই অবস্থা থেকে অবশেষে রেহাই মিলল সোমবার বিকেল থেকে। আকাশ কালো করে বৃষ্টি নেমেছিল। সেই বৃষ্টি কখনও কমেছে, সামান্য সময় থেমেছে, তারপর ফের অঝোরে শুরু হয়েছে।

সোমবার বিকেল থেকে একটানা এভাবেই চলছে। প্রবল বৃষ্টিতে কলকাতার জলছবি ফের সামনে এসেছে। সেন্ট্রাল অ্যাভিনিউ, দমদম আন্ডারপাস, বাইপাসের অনেক জায়গা, বেহালা সহ কলকাতার অনেক জায়গায় জল জমেছে। তবে জল দ্রুত নামানোর বন্দোবস্ত চালাচ্ছে কলকাতা পুরসভা। এদিকে বৃষ্টিতে স্বস্তির পাশাপাশি মঙ্গলবার সকালের প্রবল বৃষ্টি অফিসমুখী মানুষজনের সমস্যা বাড়িয়েছে। রাস্তায় বাস চলছে ধীরে। অন্যদিকে স্বস্তির বৃষ্টি কেড়ে নিয়েছে ৮টি প্রাণ। পূর্ব বর্ধমান ও হুগলি মিলিয়ে বাজ পড়ে মৃত্যু হয়েছে ৬ জনের। শহরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে ২ জনের। এদিন বেলা বাড়লে বৃষ্টি কমছে।

হাওয়া অফিস জানিয়েছে মৌসুমি বায়ু প্রবলভাবে সক্রিয় হয়েছে দক্ষিণবঙ্গে। তার জেরে আগামী ৪৮ ঘণ্টায় এমনই বৃষ্টি চলবে। রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা সক্রিয়। তার জেরে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এদিকে টানা বৃষ্টি মাত্র ১ দিনের ব্যবধানে শহরের আবহাওয়া আমূল বদলে দিয়েছে। এক ধাক্কায় তাপমাত্রা অনেকটা নেমে গেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button