SciTech

কিছু না করেও জলবায়ু পরিবর্তনের শিকার হচ্ছেন দরিদ্ররা

দেশের নানা ছোট বড় শহরে দারিদ্রসীমার নিচে বা তথাকথিত আর্থিক দিক থেকে দুর্বল মানুষের সংখ্যা কম নয়। তাঁরা কিছু না করেও শিকার হচ্ছেন জলবায়ু পরিবর্তনের।

বিশ্ব উষ্ণায়ন, জলবায়ু পরিবর্তন, আবহাওয়ার চরম চেহারা, এসবই এক সূত্রে বাঁধা। এর কারণ মানুষই। কিন্তু একটি তথ্য সামনে উঠে আসছে। সেই তথ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তনের জেরে সবচেয়ে বেশি শহরে বসবাসকারী দরিদ্ররা প্রভাবিত হচ্ছেন। তাঁরা এর কুফলের শিকার হচ্ছেন।

কিন্তু তাঁরা তার জন্য দায়ী নন। কারণ যে কার্বন নিষ্ক্রমণের জেরে এই বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তন হচ্ছে, তার জন্য যাঁরা দায়ী তাঁরা এই দলে পড়েন না।

কারণ কার্বন নিষ্ক্রমণ হয় এমন সব বৈদ্যুতিন যন্ত্র সমাজের তথাকথিত ধনী, উচ্চবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণী ব্যবহার করে থাকে। এছাড়াও বিশ্ব উষ্ণায়নের নানা অন্যান্য কারণের সঙ্গেও শহরের দরিদ্র মানুষ জড়িত নন।

তাঁদের আর্থিক দুর্বলতা তাঁদের সেই সুযোগও দেয়না। অথচ তাঁরাই বিশ্ব উষ্ণায়ন ও আবহাওয়া পরিবর্তনের শিকার হচ্ছেন সবচেয়ে বেশি। তাও কিছু না করে।


ভারতের একটা বড় অংশে গ্রীষ্মে তাপপ্রবাহ হয়। সেই তাপপ্রবাহের শিকার সবচেয়ে বেশি হন শহরে বসবাসকারী দরিদ্র মানুষজন। কারণ তাঁরা যেখানে থাকেন বা তাঁরা যেসব কাজের সঙ্গে যুক্ত তাতে তাঁদের সবচেয়ে বেশি এই তাপপ্রবাহের সঙ্গে দিন কাটাতে হয়।

যার ফলও তাঁদের ভোগ করতে হয়। অনেক সময় জীবনও কেড়ে নেয় এই তাপপ্রবাহ। শীতেও চরম শীত, অতি প্রবল বৃষ্টি, ভয়ংকর ঝড়, এ সবই তাঁদের ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে থাকে।

বিশেষজ্ঞদের একটি আলোচনাসভায় শহরে বসবাসকারী দরিদ্র বা আর্থিক দিক থেকে দুর্বলদের ওপর আবহাওয়া পরিবর্তনের এই প্রভাব নিয়ে বিস্তর আলোচনায় এই বিষয়টি উঠে এসেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button