State

সূর্যের দিনেই মুখ লুকোলেন সূর্য, উর্দ্ধমুখী পারদ

মকরসংক্রান্তির সকাল মানেই পুণ্যস্নান। এদিনটায় সূর্যের বিশেষ গুরুত্ব রয়েছে। কিন্তু সেই সূর্যের দেখাই এদিন পাওয়া গেলনা সকালে। অন্যদিকে পারদ চড়ছে।

কনকনে ঠান্ডার যে পরশ গত শুক্রবার থেকে রাজ্যবাসী উপভোগ করতে শুরু করেছিলেন তা মকরসংক্রান্তি থেকে ক্রমশ উধাও হওয়ার পথে। এদিন কিন্তু কলকাতার পারদ কিছুটা চড়েছে। চড়েছে জেলার পারদও। কলকাতায় এদিন সর্বনিম্ন পারদ ছিল ১৪ ডিগ্রির ঘরে। ফলে ঠান্ডা কিছুটা কমেছে।

পূর্বাভাস বলছে বুধ ও বৃহস্পতিবার কলকাতা সহ রাজ্যের বড় অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে মঙ্গলবার থেকেই যে আবহাওয়ায় বদল হবে, গরম আরও বাড়বে তা পরিস্কার।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এবারের মত কি তাহলে ক্ষণিকের অতিথি হয়েই তার ইনিংস শেষ করল শীত। নাকি মাঘে বাঘ পালানো শীত ফের অনুভব করার সুযোগ পাবেন রাজ্যবাসী? এটা অবশ্য সময়ই বলবে।

মকরসংক্রান্তির দিন সকালে অনেকেই পুণ্যস্নান করেন। কলকাতার গঙ্গার ঘাটেও এদিন ভিড় ছিল। কিন্তু মকরসংক্রান্তি যাঁকে সামনে রেখে আবর্তিত হয়, পালিত হয়, সেই সূর্যই এদিন মুখ লুকিয়েছিলেন কুয়াশার চাদরে।

এতদিন উত্তর ভারতের কুয়াশার কথাই জানতে পারছিলেন রাজ্যবাসী। এবার সেই কুয়াশা সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি ছেয়ে ফেলল। ফলে সূর্যের উপাসনা করার জন্য আকাশের দিকে তাকালেও সকালে সূর্যের দেখা মেলেনি।

উত্তর ভারতে মকরসংক্রান্তিতেও একই পরিস্থিতি বজায় রয়েছে। কুয়াশার পুরু চাদর ও কনকনে ঠান্ডার মধ্যেই নাজেহাল সেখানকার মানুষজন। তবে মকরসংক্রান্তি পালনে ত্রুটি রাখছেন না তাঁরা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button