National

শৈত্যপ্রবাহ চলবে, কবে পর্যন্ত জানিয়ে দিল আবহাওয়া দফতর

শৈত্যপ্রবাহ থেকে রেহাই পেতে আর কত দিন লাগবে তার ইঙ্গিত দিল আবহাওয়া দফতর। তার আগে আরও ঠান্ডায় কাঁপতে হবে। হাড় কাঁপানো ঠান্ডা চলবে।

শৈত্যপ্রবাহ থেকে রেহাই মিলছে না উত্তর ভারতের। উত্তর ভারত থেকে কনকনে ঠান্ডা হাওয়া আবার পশ্চিমবঙ্গেও প্রবেশে বাধা নেই এখন। ফলে এ রাজ্যেও তরতর করে পারদ পতন হচ্ছে। মাত্র ২ দিনের ব্যবধানে শহর কলকাতায় সর্বনিম্ন পারদ ১৭ থেকে ১২ ডিগ্রিতে নেমেছে।

২ দিনে ৫ ডিগ্রির পারদ পতনের ধাক্কা সামাল দিতে কার্যত নাজেহাল শহরবাসী। দক্ষিণবঙ্গে জুড়েই এখন প্রবল ঠান্ডার কামড়। এদিকে আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তর ভারত জুড়ে যে ভয়ংকর হাড় কাঁপানো ঠান্ডার কামড় চলছে তা চলবে মকরসংক্রান্তি পর্যন্ত।

এর মধ্যে শৈত্যপ্রবাহ থেকে রেহাই পাওয়ার কোনও সম্ভাবনা তাঁরা দেখছেন না। ফলে দিল্লি সহ গোটা উত্তর ভারত যে অসহ্য ঠান্ডার মধ্যে দিন কাটাচ্ছে তার মধ্যেই আরও ২ দিন তো থাকতেই হচ্ছে।

ঠান্ডার সঙ্গে জনজীবনকে কার্যত স্তব্ধ করে দিচ্ছে কুয়াশার অস্বাভাবিক দাপট। অনেক জায়গায় দৃশ্যমানতা শূন্যতে গিয়ে ঠেকছে। কিছুই দেখা যাচ্ছেনা। কাজকর্ম সব লাটে ওঠার জোগাড় হয়েছে।


দিল্লি সহ হরিয়ানা, পঞ্জাব ও উত্তরপ্রদেশের অনেক জায়গায় পারদ ৩ ডিগ্রিতে নেমে গেছে। কিছু জায়গায় আরও কম। দিল্লি এদিন এই মরসুমের শীতলতম দিন কাটিয়েছে।

আবহাওয়া দফতর এটাও জানিয়েছে যে এই অতি ঠান্ডার পরিস্থিতি ও শৈত্যপ্রবাহ ৪ থেকে ৫ দিন পর্যন্তও বজায় থাকতে পারে। তারপর থেকে পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button