State

বন্যা পরিস্থিতি বাংলায়, বৃষ্টি এখনই থামছে না

বাংলা জুড়েই প্রবল বৃষ্টি চলছে। দক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাবে বুধবার প্রবল বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গে আবার বৃষ্টির পাশাপাশি তিস্তা সহ অন্য নদীগুলি ফুঁসতে শুরু করেছে।

সিকিমে মেঘ ভাঙা বৃষ্টিতে তৈরি হওয়া এক অতি ভয়ংকর হড়পা বান কার্যত রাজ্যের একটা বড় অংশকে তছনছ করে দিয়েছে। অনেক সেনা জওয়ান জলে ভেসে গিয়েছেন। কত মানুষ জলের তোড়ে পড়েছেন তা এখনও পরিস্কার নয়। বেশ কয়েকটি বাড়ি ধুয়ে গেছে জলে। জলের প্রবল চাপে জাতীয় সড়ক ভেঙে গিয়েছে।

সিকিমের অন্য অনেক সড়কও প্রায় হারিয়ে গিয়েছে। এই জল নেমে এসে ক্রমে উত্তরবঙ্গের ওপর প্রভাব ফেলা শুরু করেছে। তিস্তার জল বাড়ছে। ভয়ংকর চেহারা নিচ্ছে তিস্তা।

দার্জিলিং, কালিম্পংয়ের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়েছে। খারাপ অবস্থা জলপাইগুড়িরও। পরিস্থিতি সামাল দিতে রাজ্যসরকার বিশেষ ব্যবস্থা নিচ্ছে।

উত্তরবঙ্গ যখন বানভাসি তখন দক্ষিণবঙ্গেও জলস্তর বাড়তে শুরু করেছে। ঝাড়খণ্ড, বিহার ও পশ্চিমবঙ্গের ওপর একটি নিম্নচাপ অবস্থান করছে। যার জেরে অবিরত বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গ জুড়ে।

এদিকে জল বাড়ায় দামোদর ভ্যালি কর্পোরেশন জল ছাড়া শুরু করেছে। আর ডিভিসি জল ছাড়লে তা রাজ্যের পশ্চিমের জেলাগুলির ওপর প্রভাব ফেলে। বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। তাই হতে শুরুও করে দিয়েছে। অনেক জায়গায় জল ঢুকছে হুহু করে। বহু মানুষ এলাকা ছেড়ে অন্যত্র চলে যেতে শুরু করেছেন।

এবার বর্ষায় দক্ষিণবঙ্গে তেমন প্রবল বৃষ্টি হয়নি। ফলে দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতিও সৃষ্টি হয়নি। কিন্তু আবহাওয়া দফতর যখন খাতায় কলমে বর্ষা বিদায়ের কথা জানাল তার পর এখন দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি চলছে। দেশ থেকে বর্ষা বিদায় শুরু হলেও এ রাজ্যে বর্ষা বিদায় নেওয়ার কোনও তাড়া চোখে পড়ছে না।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button