Kolkata

ফের দীর্ঘ অপেক্ষা, শুরু হয়ে গেল শীতের বিদায় পর্ব

বসন্ত এসে গেছে। অন্তত খাতায় কলমে তো তাই। আর বসন্ত আসা মানেই তো শীতের বিদায় শুরু হয়ে যাওয়া। পারদও সেই কথাই বলছে।

আকাশে বাতাসে বসন্তের আমেজটা এখনও আসেনি ঠিকই, তবে বসন্ত এসে গেছে। শুরু হয়ে গেছে ফাল্গুন মাস। ক্যালেন্ডার বলছে শীত শেষ। তবে বাতাসে এখনও ঠান্ডার পরশ রয়ে গেছে।

সকালে ও রাতে শীতের পরশ টেরও পাওয়া যাচ্ছে। দুপুরে দিকে রোদে কিন্তু বেশিক্ষণ থাকা যাচ্ছে না। গায়ে রাখা যাচ্ছেনা গরমের পোশাক।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

তবে রাতে গায়ে চাদর লাগছে। পারদ কিন্তু বলছে শীত বিদায় শুরু হয়ে গেছে। আস্তে আস্তে বাড়ছে পারদ। কলকাতায় ১৬ ডিগ্রির ঘরে পৌঁছে গেছে সর্বনিম্ন পারদ।

অন্যান্য জেলায় অবশ্য এখনও পারদ তার চেয়ে কিছুটা নিচে। তবে তা বাড়বে বলেই পূর্বাভাস। আর তা দ্রুত বৃদ্ধি পাবে।

ফলে ক্রমশ পারদের উর্ধ্বমুখী প্রবণতা ক্রমশ শীতকে ঠেলে সরিয়ে দেবে। অবশ্য এখনও উত্তুরে হাওয়া বন্ধ হয়নি। তাতে সারাদিনই হাল্কা একটা ঠান্ডা আমেজ রয়েছে। এখনই দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গে অবশ্য বৃষ্টি হতে পারে।

ফেব্রুয়ারিতে এমন পরিস্থিতি যদি বজায়ও থাকে তবে মার্চ থেকে বদলে যেতে পারে আবহাওয়া। কথায় বলে দোল পার না হলে নাকি ঠিক করে গরম পড়েনা। এবার কিন্তু দোল মার্চের মধ্যভাগ পার করে।

তাই অনেকেই মনে করছেন তার আগেই গরমের তাত গায়ে লাগতে শুরু করবে। বঙ্গবাসী অবশ্য চাইছেন যতগুলো দিন এখনও ঠান্ডার পরশটুকু থেকে যায় ততই মঙ্গল। তারপর তো টানা হয় গরম, নয়তো ঘ্যানঘ্যানে বৃষ্টি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *