Kolkata

উত্তুরে হাওয়ার দাপট, বাড়ছে ঠান্ডা, সপ্তাহান্তে পারদ পতনের ইঙ্গিত

কলকাতা সহ দক্ষিণবঙ্গে পারদ পতনের ইঙ্গিত স্পষ্ট। ভোরের দিকে রীতিমত ঠান্ডা কাঁপিয়ে দিচ্ছে শরীর। উত্তুরে হাওয়ার দাপট ক্রমশ বেড়েই চলেছে।

কলকাতা সহ দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির সম্ভাবনা নেই। পরিস্কার আকাশ থাকবে। এদিকে উত্তুরে হাওয়ার দাপট গত ২ দিনে বেড়েছে। ঠান্ডা বয়ে আনছে এই উত্তুরে হাওয়া। যার জেরে ক্রমশ বাড়ছে ঠান্ডার অনুভূতি।

নভেম্বরে একাধিক নিম্নচাপের জেরে ঠান্ডার ভাব এসেও উধাও হয়ে যায়। তারপর থেকে মেঘে ঢাকা আকাশে পারদ চড়েছে। উধাও হয়েছে হেমন্তের পরশ। সেখানে বর্ষার অনুভূতি ফিরে এসেছিল।

সেসব কেটে এখন আকাশ ঝলমলে। ঠান্ডা বাড়ছে। ভোরের দিকে ভাল ঠান্ডা অনুভূত হচ্ছে। তবে রাতের পারদ সামান্য বেড়ে থাকছে।

রাতের পারদ সামান্য বাড়লেও সপ্তাহান্তে ভোরের দিকে ঠান্ডার অনুভূতি বজায় থাকবে বলেই মনে করছেন আবহবিদেরা। আবহাওয়া দফতর এই সপ্তাহের শেষে ঠান্ডা আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে। ফলে একটা মন ভাল করা সপ্তাহান্ত পেতে চলেছেন দক্ষিণবঙ্গের মানুষজন।

একঘেয়ে জীবন কাটিয়ে অনেকেই এই সপ্তাহের শেষে ২ দিনের জন্য কোথাও ঘুরে আসার পরিকল্পনা সাজিয়ে ফেলেছেন। এদিকে হাওয়া অফিস জানিয়ে দিয়েছে পারদ পতন এখন আকাশ পরিস্কার থাকায় অব্যাহত থাকবে।

এই পরিস্থিতি বজায় থাকলে রাজ্যে শীতের আগমন ঘটতে বেশি সময় লাগবে না। অগ্রহায়ণের গন্ধ কিন্তু অনুভূত হবে।

কলকাতার বাইরে একটু গ্রামের দিকে যেতে পারলে ঠান্ডার অনুভূতি যথেষ্ট। রাতের দিকে বা ভোরের দিকে অনেকেই সেখানে গরমের পোশাক পড়ে থাকছেন। বেরিয়ে পড়েছে চাদর, লেপ, কম্বল। ফলে এখন আর কিছু দিনের অপেক্ষা। তারপরেই আমেজি শীত পা রাখবে এ রাজ্যে।

Show More

Leave a Reply

Your email address will not be published.