Kolkata

ঘূর্ণাবর্তের জের, ভরা গ্রীষ্মেও রাজ্যে বর্ষার আমেজ

সোমবার বিকেল থেকেই ঝোড়ো হাওয়া, ঝিরঝির বৃষ্টি শুরু হয়েছিল। মঙ্গলবার ভোরে তা ভারী বৃষ্টির আকারে ঝরে পড়ে। ফলে ভরা বৈশাখেও বর্ষার আমেজ পেয়ে বসেছে।

টানা বেশ কিছুদিন ধরেই চাঁদিফাটা গরম, প্যাচপ্যাচে ঘামে নাজেহাল হতে হচ্ছিল শহরবাসীকে। কবে যে বৃষ্টি হবে সেই আশায় দিন গুনছিলেন সকলে। অবশেষে সেই বৃষ্টি হল।

গত রবিবার থেকেই একটু একটু করে আবহাওয়ায় বদল আসছিল। রবিবার বিকেলেও কিছুটা দমকা হাওয়া ও বেশকিছু জায়গায় বৃষ্টি হয়।

সোমবার সন্ধেয় ঝোড়ো হাওয়া হয় কলকাতা ও তার আশপাশের জেলাগুলিতে। সঙ্গে ছিল কমবেশি বৃষ্টি। মঙ্গলবার ভোরের দিকে সেই চিত্র বদলে বৃষ্টি তার তেজ বাড়ায়।

মঙ্গলবার ভোররাত থেকেই বজ্রনির্ঘোষ অনেকের ঘুম কেড়ে নেয়। এমনিতে আবহাওয়া বদলে ঠান্ডা ঠান্ডা একটা ভাব ঘুমকে গাড় করেছিল। কিন্তু অনেকেই ভোরের দিকে বাজের আওয়াজ ও বৃষ্টির শব্দে জেগে ওঠেন। অনেকে বাড়ির বৈদ্যুতিন জিনিসপত্রের প্লাগ খুলে দেন।

মঙ্গলবার সকাল জুড়েই কার্যত বৃষ্টি হয়েছে। কখনও কম, কখনও বেশি। আকাশের মুখ ছিল ভার। মেঘে ঢাকা আকাশের বুক চিরে দুপুর থেকে মাঝেমধ্যে অবশ্য রোদের রেখা দেখা গেছে। তবে তা কম সময়ের জন্যই।

আবহাওয়া দফতর জানাচ্ছে উত্তরপ্রদেশ থেকে অসম পর্যন্ত একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেইসঙ্গে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। এই জোড়া প্রভাবেই বদলে গেছে ভরা গ্রীষ্মের আবহাওয়া।

রাজ্যের অনেক জায়গায় মঙ্গলবার বর্ষার আমেজ জায়গা করে নেয়। এই পরিস্থিতি বুধবারও বজায় থাকবে বলে পূর্বাভাস রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button