SciTech

২১০০ সালের মধ্যে সমুদ্রের জলস্তর নিয়ে সতর্ক করলেন গবেষকরা

সমুদ্রের জলস্তর যে বৃদ্ধি পাচ্ছে তা আগেই জানা ছিল। কিন্তু তা কতটা গতিতে বাড়ছে তা জানালেন গবেষকরা।

যদি বিশ্ব উষ্ণায়ন ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে ২১০০ সালের মধ্যে তাহলে সমুদ্রের জলস্তর ০ দশমিক ৫ মিটার বৃদ্ধি পাবে। আর ওই পরিমাণ উষ্ণায়নে ২৩০০ সালের মধ্যে জলস্তর ০.৫ মিটার থেকে ২ মিটার পর্যন্ত বৃদ্ধি পাবে। আর যদি বিশ্ব উষ্ণায়নের মাত্রা সাড়ে ৪ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হয় তাহলে জলস্তর ০.৬ মিটার থেকে ১.৩ মিটার পর্যন্ত বৃদ্ধি পাবে ২১০০ সালের মধ্যে। আবার ২৩০০ সালের মধ্যে ওই উষ্ণায়নের হাত ধরে জলস্তর ১.৭ মিটার থেকে ৫.৬ মিটার বৃদ্ধি পাবে।

সিঙ্গাপুরের নানাঙ্গ টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় এমনই সতর্কবার্তা উঠে এসেছে সারা বিশ্বের জন্য। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা শতাধিক বিশেষজ্ঞের মতামতকে পর্যালোচনা করেই এই সিদ্ধান্তে এসেছেন গবেষকেরা। ফলে যদি বিশ্ব উষ্ণায়ন এভাবে বাড়তেই থাকে, আর তা যদি সাড়ে ৪ ডিগ্রি পর্যন্ত সত্যিই বৃদ্ধি পায় তাহলে আর মাত্র ৮০ বছরের মধ্যেই সমুদ্রের জলস্তর ১ মিটারের ওপর বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। যা মানবসভ্যতার জন্য অবশ্যই চিন্তার কারণ।

মেরু অঞ্চলের বরফ গলতে থাকা, হিমবাহ গলে যাওয়া ক্রমশ সমুদ্রের জলস্তরকে বৃদ্ধি করছে। যা কার্যত সমুদ্রের জলস্তর বৃদ্ধি করে মানবসভ্যতাকে সংকটের মুখে ফেলে দিচ্ছে। এভাবে সমুদ্রের জল বাড়তে থাকলে তা এই পৃথিবীর স্থলভাগের জন্য অবশ্যই চিন্তার। এই অবস্থায় বিশ্ব উষ্ণায়নে লাগাম পড়ার প্রয়োজনীয়তা রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button