Durga Puja
জলে থইথই পুজো মণ্ডপ, ছবি - আইএএনএস

চলবে বৃষ্টি, বিক্রেতা থেকে পুজো উদ্যোক্তাদের মাথায় হাত

রবিবার ভোরে ঘুম ভেঙেছে বৃষ্টির একটানা ঝমঝম শব্দে। শুধু কলকাতাবাসীর নয়, কার্যত গোটা বঙ্গের পরিস্থিতিই ছিল কমবেশি এক রকম। টানা বৃষ্টি হয়েছে। কোথাও বেশি, কোথাও একটু কম। আকাশ মুখ ভার করে বসে। ঘন মেঘে বর্ষার গন্ধ। মহালয়ার দুপুরে কাকভেজা ভিজেছে শহর। ফলে অনেকটাই মাটি হয়েছে পুজোর বাজার। যদিও সন্ধের পর কিছু মানুষ পুজোর বাজার সেরেছেন। অনেকেই মহালয়ায় বৃষ্টি হওয়ায় রবিবার যাবেন বলে ঠিক করে রেখেছেন। কিন্তু এদিন সকালে ঘুম থেকে উঠেই তাঁরা বুঝেছেন এদিনও পুজোর বাজার করতে পারলে হয়‍! এদিকে এটাই পুজোর আগে শেষ রবিবার। আর ফি বছরই পুজোর আগের শেষ রবিবার মানে উত্তর থেকে দক্ষিণ সব বাজারেই উপচে পড়া ভিড়।

আবহাওয়া দফতর জানিয়েছে আগামী সোমবার পর্যন্ত এই বৃষ্টি চলবে। রবিবার ও সোমবার ভাল বৃষ্টি হবে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবারও বৃষ্টি হবে। শুধু কলকাতা বলেই নয়, দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই বৃষ্টি হয়েছে। বৃষ্টির হাত থেকে রেহাই পায়নি উত্তরবঙ্গও। সব জায়গাতেই বৃষ্টি হচ্ছে। রবিবার সকালে শহর ছিল কার্যত সুনসান। বাসট্রাম খুব কম ছিল। মানুষেরও দেখা মেলেনি বড় একটা। শুধু বৃষ্টি পড়েছে ঝমঝমিয়ে। বেলা বাড়লে অবশ্য বৃষ্টি একটু কমে। বাস বার হয়।

চতুর্থীর দিন এবার ছুটি। গান্ধী জয়ন্তী উপলক্ষে। ফলে সেদিনটা বাজার করার জন্য সময় পাবেন মানুষজন। এদিকে মহালয়া শেষ। ফলে এবার পুজো উদ্বোধনের ভিড়। একের পর এক পুজো উদ্বোধন হচ্ছে। ফলে শেষ মুহুর্তের তুলির টানে ব্যস্ত প্রায় সব মণ্ডপ। পুজো উদ্যোক্তাদের মাথায় হাত পড়েছে এই বৃষ্টির জেরে। শেষ মুহুর্তের প্রস্তুতি লাটে ওঠার জোগাড়। অনেক জায়গাতেই মন্ত্রী, বিধায়ক বা সমাজের গুণীজনেরা উদ্বোধনে আমন্ত্রিত। বড় করে অনুষ্ঠান করে উদ্বোধন হওয়ার কথা। বৃষ্টি হলে তা যে সফল হতে পারেনা তা বিলক্ষণ জানেন উদ্যোক্তারা। তাই তাঁদের মাথায় সত্যিই হাত পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *