Sports

জীবনের ক্রিজে সেঞ্চুরি হাঁকিয়ে বসন্তের চিরবিদায়

ছিলেন ক্রিকেটার। সেঞ্চুরি ছিল খুব স্বাভাবিক ইচ্ছা। জীবনের বসন্তেও সেঞ্চুরি হাঁকিয়ে বিদায় নিলেন বিশ্বের সর্বজ্যেষ্ঠ প্রথম শ্রেণির ক্রিকেটার।

মুম্বই : যে কোনও ক্রিকেটারের জীবনে সেঞ্চুরি হাঁকানো একটা স্বপ্নের মত। জীবনের ক্রিজে সেঞ্চুরি হাঁকিয়ে চিরবিদায় নিলেন দেশের প্রবীণতম ক্রিকেটার বসন্ত রায়জি। ভারতীয় ক্রিকেটের এই প্রবীণতম মানুষটি ছিলেন প্রথম শ্রেণির ক্রিকেটার। ৯টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ১০০ বছর। জীবনের ক্রিজে সেঞ্চুরি হাঁকানো এই শতবর্ষের মানুষটি শনিবার ভোরে মারা যান। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে বিসিসিআই।

বসন্ত রায়জি ১০০ বছর পূর্ণ করেন গত ২৬ জানুয়ারি। ওইদিন তাঁর সঙ্গে তাঁর জন্মদিন পালন করেন শচীন তেন্ডুলকর ও স্টিভ ও। তাঁর সময়ের ক্রিকেটের অনেক গল্প বলেছিলেন তিনি। এদিন সেসব কথাই তুলে ধরে শোকপ্রকাশ করেন শচীন তেন্ডুলকর। ২০ বছর বয়সে প্রথম বার প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলেন বসন্ত রায়জি। তারপর বিভিন্ন সময় মিলিয়ে ৯টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলেছেন।

ভারতীয় ক্রিকেটের এই প্রবীণ মানুষটিকে হারানো অবশ্যই একটা বড় ক্ষতি বলে মেনে নিচ্ছে ক্রিকেট মহল। বিকে গুরুদাচারের মৃত্যুর পর দেশে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা ক্রিকেটার হিসাবে বসন্ত রায়জিই ছিলেন প্রবীণতম। ক্রিকেট ছাড়ার পর দলীপ সিংজি, রনজি সিংজি, ভিক্টর ট্রাম্পার, সিকে নায়ডু বা এলপি জাই-এর ওপর বইও লেখেন বসন্ত রায়জি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button