World

ডাকঘরে ঢুকে পড়ল অজানা অনন্ত মহাশূন্য

এও এক বিরল প্রাপ্তি। বিরল প্রাপ্তিকে মনে রাখার জন্য সাধারণ মানুষের জন্য বিরল প্রাপ্তি। যার হাত ধরে অজানা অনন্ত মহাশূন্য এবার ঢুকে পড়ল ডাকঘরে।

নাসার এখন এক অন্যতম যন্ত্রের নাম জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। যা মহাশূন্যের অনেক রহস্যকে চোখের সামনে তুলে ধরছে। অবাক করে দিচ্ছে বিজ্ঞানীদেরও। লক্ষ লক্ষ আলোকবর্ষ দূরে ঘটা সব মহাজাগতিক বিস্ময়কে ক্যামেরাবন্দি করে তুলে আনছে।

সাধারণ মানুষও এখন মহাশূন্যের অনেক ঘটনা চোখের সামনে দেখার সুযোগ পান। নিরন্তর সেখানে কি ঘটে চলেছে তার একটা আন্দাজ পান।

জেমস ওয়েবের তোলা এমনই ২টি বিরলতম ছবি এবার জায়গা পেল আমেরিকার ডাকটিকিটে। ২টি ডাকটিকিটে ২টি জেমস ওয়েবের তোলা মহাশূন্যের বিরল ছবি তুলে ধরা হয়েছে। যেখানে একটি হল নক্ষত্র সৃষ্টির সময়ের সেই ধুলো ও গ্যাসের স্তম্ভ। যা বিশ্ববাসীকে অবাক করে দিয়েছিল।

United States of America
মার্কিন ডাকটিকিটে নাসার তোলা অনন্ত মহাশূন্য, ছবি – সৌজন্যে – নাসা ডট গভ

ডাকটিকিটে মহাশূন্যের বিরল দৃশ্যকে জায়গা দেওয়ার মধ্যে দিয়ে সাধারণ মানুষের নাগালের মধ্যে আনা হল নাসার জেমস ওয়েবের বিরল ছবি ও তার ক্ষমতাকে। মানুষ জানতে পারবেন বিজ্ঞান কোথায় পৌঁছে গেছে।


অবশ্যই জেমস ওয়েবের তোলা এসব ছবি এবং অন্য যে শক্তিধর টেলিস্কোপগুলি নিরন্তর মহাশূন্যে উঁকি দিয়ে তার রহস্য জানার চেষ্টা চালিয়ে যাচ্ছে তাদের কাজ সম্বন্ধে অবহিত হবেন আমেরিকাবাসী। এও এক বড় প্রাপ্তি।

আদপে জেমস ওয়েবের এসব ছবি এক বিরল প্রাপ্তি। আর সেই বিরল প্রাপ্তিকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতেই ডাকটিকিটে এই নয়া উদ্যোগ। অবশ্যই যা আমেরিকাবাসীকে গর্বিত করবে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button