World

চিনকে এ বছরেই টপকে বিশ্বে ১ নম্বর হতে চলেছে ভারত

বেশি দূরের কথা নয়। ২০২৩ সালেই চিনকে টপকে যেতে চলেছে ভারত। চলতি বছরেই বিশ্বে ১ নম্বর স্থান দখল করতে চলেছে ভারত।

চিরদিন চিন ছিল ১ নম্বরে। ভারত ছিল ২ নম্বরে। ২০২৩ সালেই সেই দীর্ঘ পরম্পরা ভাঙতে চলেছে। চিনকে হারিয়ে দিতে চলেছে ভারত। চিনকে টপকে ভারতের ১ নম্বরে উঠে আসা এখন সময়ের অপেক্ষা। অন্তত খতিয়ান তাই বলছে।

চিনে ২০২২ সালে জনসংখ্যার হার উল্লেখযোগ্যভাবে নিচে নেমেছে। প্রতি ১ হাজার জন বাসিন্দায় জন্মহার নেমেছে ৬.৭৭-এ। যা ১৯৬১ সালের পর চিনে এই প্রথম হল।

সেইসঙ্গে যোগ দিয়েছে করোনা পরিস্থিতি ও তার জেরে মৃত্যু। ফলে সেখানে মৃত্যু বেড়েছে। জন্মহার কমেছে। ফলে দীর্ঘদিন ধরে চিন যে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ ছিল তার তকমা ২০২৩ সালে চিন হারাতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

তাঁরা মনে করছেন ২০২৩ সালেই ভারত উঠে আসবে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ হিসাবে। চিন চলে যাবে দ্বিতীয় স্থানে। যে দ্বিতীয় স্থান ভারত বহুদিন ধরে ধরে রেখেছে। এটা জানাচ্ছে খোদ রাষ্ট্রপুঞ্জের একটি খতিয়ান।


Human
জনসংখ্যা, প্রতীকী ছবি

প্রসঙ্গত, আগে রাষ্ট্রপুঞ্জের তরফে জানানো হয়েছিল ২০৩১ সালে চিনের জনসংখ্যা বৃদ্ধি সর্বোচ্চ হারে পৌঁছবে, তারপর আস্তে আস্তে নিচে নামবে। কিন্তু সেটা রাষ্ট্রপুঞ্জ পরে বদলে জানায় ২০২২ সালেই সেই চূড়া ছুঁয়ে নিয়েছে চিন।

চিনে জনসংখ্যার হারে এই পতন কিন্তু তাদের অর্থনীতির জন্য সুখবর বয়ে এনেছে। এতে চিনের আর্থিক বৃদ্ধির হার উপরে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button