Business

ব্যাঙ্কের ডেবিট কার্ডে কেনাকাটা নিয়ে বিশেষ মঞ্জুরি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

ব্যাঙ্কের এটিএম কার্ড যা আদপে একটি ডেবিট কার্ড, তা দিয়ে কেনাকাটার ক্ষেত্রে বিশেষ মঞ্জুরি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। কম টাকার কেনাকাটায় বিশেষ নজর।

নগদ টাকা খরচ করে মানুষ জিনিসপত্র কিনতে এখনও বেশি অভ্যস্ত। ভারতে এখনও নগদেই কেনাকাটা বেশি হয়। তবে এটাও ঠিক যে বিগত ৩ বছরে নগদের পাশাপাশি অনলাইনেও কেনাকাটা বেড়েছে। ভীম ইউপিআই লেনদেনও এখন বেশ দ্রুত গতিতে বাড়ছে। ফলে মানুষ এগুলি ব্যবহারে ক্রমশ স্বচ্ছন্দ হয়ে উঠছেন।

যার হাত ধরে তাঁদের নগদ টাকা বহন করতে হচ্ছেনা। কেবল কার্ড বা মোবাইল ফোনটি হাতে করে নিয়ে গেলেই যে কোনও জিনিস কেনা যাচ্ছে। যা সূচ থেকে শুরু করে অতি মূল্যবান জিনিস, যে কোনও কিছুই কিনতে সমস্যা হচ্ছেনা।

এবার কেনাকাটার ক্ষেত্রে এই ডিজিটাল হয়ে ওঠার প্রবণতাকে আরও গতি দিতে চাইছে কেন্দ্র। সেজন্য বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা এক বিশেষ মঞ্জুরি দিয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এদিন আলোচনা হয় ব্যাঙ্কের রুপে ডেবিট কার্ড এবং ভীম ইউপিআই লেনদেনে জোর দেওয়া নিয়ে।


এজন্য কেন্দ্র অর্থবর্ষের শুরু থেকে এই অর্থবর্ষের জন্য ২ হাজার ৬০০ কোটি টাকার একটি ইনসেন্টিভ স্কিম ব্যাঙ্কগুলির জন্য মঞ্জুর করেছে।

ব্যাঙ্কের মাধ্যমে মানুষকে বুঝিয়ে তাঁদের কম অর্থের কেনাকাটাতেও ডেবিট কার্ডের এবং ভীম ইউপিআই-এর ব্যবহার বাড়ানোর ওপর জোর দিতে এই বিশেষ অর্থ মঞ্জুরি। কেন্দ্র এখন চাইছে যত দ্রুত সম্ভব ভারতে ডিজিটাল লেনদেনকে একটা পর্যায়ে তুলে নিয়ে যেতে। সেজন্য অতিরিক্ত অর্থ ব্যয়ও করছে তারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button