World

ইউক্রেনের পরমাণুকেন্দ্রে রাশিয়ার বোমাবর্ষণ, তেজস্ক্রিয় বিকিরণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা

ইউক্রেনের তো বটেই, ইউরোপেরও অন্যতম বৃহৎ পরমাণু কেন্দ্রে বোমাবর্ষণ করল রাশিয়া। যার ফলে সেখানে আগুন ধরে গেল। অন্য চিন্তায় সিঁটিয়ে আছে ইউক্রেন।

ইউক্রেনের জাপোরোজি পরমাণুকেন্দ্রে বোমাবর্ষণ করল রাশিয়া। পরমাণু কেন্দ্রে গত বৃহস্পতিবার রাতেই বোমা ফেলা হয়। চারপাশ থেকে ঘিরে ফেলা হয় কেন্দ্রটি। রাশিয়ার সেনা ওই পরমাণুকেন্দ্রের দখলও নিয়েছে।

এদিকে বোমার আঘাতে ওই পরমাণুকেন্দ্রে আগুন লেগে গেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন যেভাবে সেখানে আগুন জ্বলছে তাতে পরমাণু চুল্লির ক্ষতি হতে পারে।

যদি তা হয় আর যদি তারফলে তেজস্ক্রিয় বিকিরণ শুরু হয়ে যায় তাহলে তা ইউক্রেন তো বটেই, তার আশপাশের রাষ্ট্রের জন্যও চিন্তার। চিন্তার ইউরোপের জন্য।

চেরনোবিলের ঘটনা অনেকের জানা। তার চেয়েও ১০ গুণ ভয়ংকর হবে যদি জাপোরোজি পরমাণুকেন্দ্রে তেজস্ক্রিয় বিকিরণ শুরু হয়ে যায়। এ ব্যাপারে আন্তর্জাতিক মহলের সাহায্যও চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।


এদিকে জাপোরোজি পরমাণুকেন্দ্রের দখল নিয়ে নিয়েছে রাশিয়ার সেনা। যদিও তেজস্ক্রিয় বিকিরণ হলে তা রাশিয়ার সেনার জন্যও ভয়ংকর।

ইউক্রেনের প্রেসিডেন্ট জাপোরোজি পরমাণুকেন্দ্রে বোমাবর্ষণের নিন্দা করে দাবি করেছেন, রাশিয়া ফের একটা চেরনোবিল চাইছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন রাশিয়ার কড়া ভাষায় নিন্দা করে জানিয়েছেন, জাপোরোজি পরমাণুকেন্দ্রে এভাবে বোমাবর্ষণ করে রাশিয়া গোটা ইউরোপেরই সুরক্ষা বিনষ্ট করেছে।

প্রসঙ্গত ১৯৮৬ সালে চেরনোবিলে পরমাণুকেন্দ্রে পরপর বিস্ফোরণ এখনও পর্যন্ত মানবসভ্যতায় পরমাণু কেন্দ্রে সবচেয়ে ভয়ংকর ঘটনা হয়ে আছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button