World

২ ইঞ্চি লম্বা হতে খসল ৫৫ লক্ষ টাকা

যাঁদের উচ্চতা কম তাঁরা লম্বা হতে চান। কিন্তু তার জন্য ৫৫ লক্ষ টাকা খরচ করতে চান কি কেউ? সেই উদাহরণও পাওয়া গেল এবার।

ওয়াশিংটন : উচ্চতা যে খুব কম ছিল তা কিন্তু নয়। ৫ ফুট ১১ ইঞ্চি নেহাত কম উচ্চতা নয়। কিন্তু তাতে কী! ওই উচ্চতা মোটেও পছন্দ ছিলনা আলফোনসো ফ্লোরেস-এর।

তাঁর ইচ্ছা ছিল আরও লম্বা হওয়ার। তাই চিকিৎসকের কাছে পৌঁছন আলফোনসো। টেক্সাসের ওই ২৮ বছরের যুবকের উচ্চতা বাড়ানোর ইচ্ছাকে সার্থক করতে উদ্যোগী হন চিকিৎসকেরা। ঠিক হয় কসমেটিক সার্জারি করে আলফোনসোর উচ্চতা বাড়ানো হবে। সেইমত তাঁর প্রয়োজনীয় পরীক্ষা শুরু হয়।

সব পরীক্ষা করার পর অবশেষে লিম্ব লেনদেনিং সার্জারি হয়। যার জেরে এখন আলফোনসোর উচ্চতা ৫’১১’’ থেকে বেড়ে হয়েছে ৬’১’’। মাত্র ২ ইঞ্চি বেড়েছে তাঁর উচ্চতা। অবশ্য এই উচ্চতা বৃদ্ধিতে বেজায় খুশি আলফোনসো।

অন্যদিকে লাস ভেগাসে এই অস্ত্রোপচারের আগের ছবি তোলা হয়। তারপর অস্ত্রোপচারের পরের ছবি তোলা হয়। যা পাশাপাশি করে প্রকাশ করেছে লিমপ্লাস্টএক্স ইন্সটিটিউট। এখানেই বিখ্যাত অস্থি বিশেষজ্ঞ কেভিন দেবীপ্রসাদ এই অস্ত্রোপচার করেন। যা সফল হয়।

কী এই লিম্ব লেনদেনিং সার্জারি? এই অস্ত্রোপচারে থাই-এর হাড় ফিমার এবং পায়ের নিচের দিকের হাড় টিবিয়া-র দৈর্ঘ্য বৃদ্ধি করা হয়। যা থেকে শারীরিক উচ্চতা বাড়ে। এতে যা সহজ কথায় দাঁড়ায় তা হল উচ্চতা বাড়ে। যা আলফোনসোর ক্ষেত্রে হয়েছে। উচ্চতা বেড়েছে ২ ইঞ্চি।

এই উচ্চতা বৃদ্ধির অস্ত্রোপচার যেমন জটিল তেমনই খরচসাপেক্ষ। তাই আলফোনসোকে দেখে যাঁরা ভাবছেন এভাবে উচ্চতা একটু বাড়িয়ে নিলে হয়, তাঁদের জ্ঞাতার্থে জানিয়ে রাখা ভাল যে এই অস্ত্রোপচার করতে ৭৫ হাজার ডলার বা ভারতীয় মুদ্রায় ৫৫ লক্ষ টাকা খরচ করতে হয়েছে। যা সাধারণ মানুষের পক্ষে কার্যত অসম্ভব।

তবে উচ্চতা বাড়ানোর পর এখন আলফোনসো ভাল আছেন। ছোট থেকেই তাঁর ইচ্ছা ছিল তাঁর উচ্চতা আরও বেশি হোক। সেটাই ২৮ বছর বয়সে এসে করে ফেললেন তিনি। আলফোনসোর উচ্চতা পৌঁছল ৬ ফুটের ওপর।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button