Aadhaar

ব্যাঙ্ক বা মোবাইলে আধার নম্বর বাধ্যতামূলক নয়, জানাল সুপ্রিম কোর্ট

আধার মামলায় গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এদিন আধারের গুরুত্ব ও সীমা বেঁধে দিয়েছে। একাধারে বেঞ্চ জানিয়ে দিয়েছে আধার সাংবিধানিকভাবে বৈধ। তবে সর্বত্র যেভাবে আধার নম্বর চাওয়া হচ্ছে তাতে লাগাম পরিয়ে দিয়েছে শীর্ষ আদালত। মোবাইল সংযোগের ক্ষেত্রে বা ব্যাঙ্কে আধার নম্বর জরুরি বলা হয়েছিল। এদিন তা নাকচ করে দিয়েছে আদালত। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, মোবাইল সংযোগ বা ব্যাঙ্কের অ্যাকাউন্টে আধার বাধ্যতামূলক নয়। এমনকি আধার সংযোগ নেই বলে কাউকে তার প্রাপ্য সরকারি অধিকার থেকেও বঞ্চিত করা যাবেনা। স্কুলে কোনও শিশুকে ভর্তি করতে গেলেও আধার আর বাধ্যতামূলক নয়। কোনও বেসরকারি প্রতিষ্ঠান কারও কাছে আধার নম্বর চাইতে পারেনা। নিট, সিবিএসই বা ইউজিসি পরীক্ষায় আধার বাধ্যতামূলক নয় বলেও জানিয়ে দিয়েছে আদালত।

সেইসঙ্গে আদালত সাফ জানিয়েছে আধার আইনে এমন কিছু রয়েছে বলেও তারা মনে করছে না যা দেশের এক নাগরিকের গোপনীয়তার অধিকারকে ভঙ্গ করছে। প্রসঙ্গত আধার নম্বর সংযুক্তিকরণ মানুষের গোপনীয়তার অধিকার ভঙ্গ করছে বলে দাবি করে সুপ্রিম কোর্টে একাধিক পিটিশন দাখিল হয়। সেগুলি একসঙ্গে করেই এই মামলা করা হয়। যেখানে সুপ্রিম কোর্ট এদিন পরিস্কার করে দিল আধার একটি সাংবিধানিকভাবে বৈধ বিষয়। আধার আইনকে অর্থ বিল হিসাবেও মান্যতা দেয় তারা।

সুপ্রিম কোর্ট এদিন পরিস্কার করে দিয়েছে যে কোনও শরণার্থীর হাতে যেন আধার কার্ড না যায় তা সরকারকে সুনিশ্চিত করতে হবে। কর প্রদানের ক্ষেত্রে প্যানের সঙ্গে আধার সংযুক্তি বাধ্যতামূলক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *