National

সুপ্রিম কোর্টে আধার আবেদন, মুখ পুড়ল রাজ্যের

সংসদে পাস হওয়া আধার আইনের বিরুদ্ধে একটি রাজ্য সরকার কীভাবে আদালতে আবেদন করতে পারে? এতো যুক্তরাষ্ট্রীয় কাঠামোরই বিরুদ্ধে যায়! পাস হওয়া আইনের বিরুদ্ধে কোনও রাজ্য সরকার আদালতে আসতে পারেনা। যদি আধার সংক্রান্ত আইনের ক্ষেত্রে বিশেষ কোনও সমস্যা হয়ে থাকে তবে তা নিয়ে ব্যক্তিগতভাবে আদালতে এলে তা শোনা হবে। এদিন রাজ্যকে একথা পরিস্কার করে দিল সুপ্রিম কোর্টের বিচারপতি একে সিকরি ও বিচারপতি অশোক ভূষণের ডিভিশন বেঞ্চ।

রাজ্যের আবেদনে এদিন বিস্ময় প্রকাশ করে সুপ্রিম কোর্ট। বিভিন্ন সামাজিক প্রকল্পে আধার নম্বর সংযুক্তিকরণ নিয়ে কেন্দ্রীয় নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানিয়ে গত ২৮ অক্টোবর সুপ্রিম কোর্টে আবেদন করে পশ্চিমবঙ্গ সরকার। সুপ্রিম কোর্ট এদিন রাজ্যের আইনজীবী কপিল সিব্বলকে পরিস্কার করে দেয়, কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে কোনও একজন ব্যক্তি আদালতের দ্বারস্থ হতেই পারেন। কিন্তু কোনও রাজ্য সরকার পারে না। আগামী দিনে যদি রাজ্য সরকারের পাস করা কোনও আইনের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার আদালতের দ্বারস্থ হয় তখন কী হবে?

তবে এ নিয়ে আবেদনের রাস্তাও এদিন বুঝিয়ে দিয়েছে শীর্ষ আদালত। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় একজন ব্যক্তি নাগরিক হিসাবে এই একই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে হাজির হলে তা আদালত শুনবে। একথা শোনার পরই কপিল সিব্বল জানিয়ে দেন, তাঁরা আবেদন সংশোধন করে ফিরে আসবেন।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button