National

পরিযায়ী শ্রমিকদের থেকে ভাড়া নেওয়া যাবেনা, জানাল সুপ্রিম কোর্ট

পরিযায়ী শ্রমিকদের রেল হোক বা বাস, যাতেই ফেরানো হোক না কেন সেই যানবাহনের কোনও ভাড়া তাঁদের কাছ থেকে নেওয়া যাবেনা। নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।


নয়াদিল্লি : পরিযায়ী শ্রমিকরা এখন দলে দলে ঘরে ফিরছেন। লকডাউনে দিনের পর দিন পরবাসে পড়ে থেকে হাঁপিয়ে ওঠা মানুষগুলো এখন ঘরে ফিরতে মরিয়া। শ্রমিকদের জন্য চালু হয়েছে শ্রমিক স্পেশাল ট্রেন। বিভিন্ন রাজ্যের তরফে বাসেরও বন্দোবস্ত করা হচ্ছে শ্রমিকদের ঘরে ফেরাতে। সে ট্রেন হোক বা বাস, যাতেই শ্রমিকদের ফেরার বন্দোবস্ত হোক না কেন, সেই পরিবহণের ভাড়া শ্রমিকদের কাছ থেকে নেওয়া যাবে না বলে এদিন জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।


শীর্ষ আদালত এদিন আরও জানিয়েছে, পরিযায়ী শ্রমিকদের খাবার, পানীয় জল ও বাসস্থানের বন্দোবস্ত রাজ্যসরকারগুলিকেই করতে হবে। বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে বিচারপতি এসকে কউল ও বিচারপতি এমআর শাহ-কে নিয়ে গঠিত ৩ সদস্যের বেঞ্চ আরও জানিয়েছে, পরিযায়ী শ্রমিকরা যাঁরা বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছেন তাঁদের খাবার, জল, মাথা গোঁজার জায়গার বন্দোবস্ত সংশ্লিষ্ট রাজ্যসরকারকে করতে হবে।


শ্রমিক স্পেশাল ট্রেনে সফররত পরিযায়ী শ্রমিকদের সফরকালে খাবার ও জল দেওয়ার নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত। ব্যবস্থা করতে হবে রেলকেই। এমনকি যদি কোনও পরিযায়ী শ্রমিককে রাস্তা দিয়ে হেঁটেও বাড়ি ফিরতে দেখা যায় তাঁদেরও খাবার ও জলের বন্দোবস্ত ওই রাজ্যকে করতে হবে। রাজ্যে পৌঁছনোর পর বাড়ি পর্যন্ত পৌঁছনোর জন্য গাড়ির ব্যবস্থা, তাঁদের স্বাস্থ্য পরীক্ষার মত বিষয়গুলিও বিনামূল্যেই করতে হবে রাজ্যসরকারকে বলে জানিয়ে দিয়েছে আদালত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা




Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *