Saturday , January 20 2018
Moon Mars

পৃথিবীর দিন ফুরচ্ছে, দ্রুত চাঁদ বা মঙ্গলে বসতি গড়ে পালাও, ফের সতর্ক করলেন হকিং

৩০ বছর পর থেকেই মানুষকে চাঁদ অথবা মঙ্গলগ্রহে বসবাসের জন্য যাওয়া শুরু করতে হবে। কারণ অতিরিক্ত জনসংখ্যা আর আবহাওয়ার পরিবর্তনের কারণে পৃথিবীতে মানুষের দিন প্রায় ফুরিয়ে এসেছে। তাই মানবতার স্বার্থে শুরু করতে হবে চাঁদে ও মঙ্গলে মানুষ পাঠানো। এমনই জানালেন বিশ্বখ্যাত ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। চাঁদে ২০২০ সালের মধ্যে ও মঙ্গলে ২০২৫ সালের মধ্যে মানুষ পাঠানোর ব্যবস্থা করতে বিজ্ঞানীদের আহ্বান জানিয়েছেন তিনি।

কিছুদিন আগেই হকিং সতর্ক করেছিলেন পৃথিবীতে মানব সভ্যতা আর মেরেকেটে ১০০ বছর। জনবিস্ফোরণ, গ্রহাণুর হামলা ও জলবায়ু পরিবর্তন। এগুলোর যে কোনও একটা শেষ করে দিতে পারে মানব সভ্যতাকে। ফলে মানুষের উচিত দ্রুত অন্য গ্রহে বসবাসের বন্দোবস্ত করা। আগামী ১০০ বছরের মধ্যেই অন্য গ্রহকে মানুষের বসবাসযোগ্য বানিয়ে ফেলতে হবে তাদের।

এদিন ফের একবার মানব সভ্যতা নিয়ে সকলকে সতর্ক করলেন হকিং। এটা থেকে পরিস্কার, হকিং বিশ্বাস করেন মানব সভ্যতা আর বড়জোর শতবছর। তারমধ্যেই পালাতে হবে এ গ্রহ ছেড়ে। আর তারজন্য উদ্যোগ নিতে হবে এখন থেকেই। তবেই মানব সভ্যতা আরও বহু বছর বাঁচার সুযোগ পাবে।

About News Desk

Check Also

Earth

ফায়ার বলে পরিণত হবে পৃথিবী, অন্য গ্রহের খোঁজ করতে বললেন হকিং

আগেই সতর্ক করে ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং জানিয়েছিলেন দ্রুত পৃথিবী ছেড়ে অন্য কোনও গ্রহে থাকার বন্দোবস্ত না করলে বিপদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *