SciTech

ধেয়ে আসছে মহাজাগতিক অগ্নিগোলক এ৩, কি করবেন বিশ্ববাসী

মহাজাগতিক বিস্ময় অপেক্ষা করছে বিশ্ববাসীর জন্য। যা খোলা চোখেই প্রত্যক্ষ করার বিরল সুযোগ পাবেন সকলে। কবে দেখা যাবে, কি দেখা যাবে, জানা গেল।

অনন্ত মহাকাশে যেদিকেই নজর যায় কত নক্ষত্র, গ্রহ, উপগ্রহ নজর কেড়ে নেয়। আর নজর কাড়ে ধূমকেতুও। বিশ্ববাসীর সবচেয়ে পরিচিত ধূমকেতু হ্যালির ধূমকেতু। কিন্তু ধূমকেতু তো আর একটাই নেই! আরও অনেক রয়েছে। এমনই একটি ধূমকেতু হল এ৩।

এই ধূমকেতুটিকেই এবার দেখা যেতে চলেছে আকাশের বুকে। খোলা চোখেই তা প্রত্যক্ষ করতে পারবেন মানুষজন। শুক্রগ্রহ যেমন উজ্জ্বল হয়ে চোখে ধরা দেয়, ঠিক তেমনই উজ্জ্বলতা নিয়ে এ৩ দেখা যাবে আকাশের বুকে। যখন সেটি সূর্যের সবচেয়ে কাছে পৌঁছবে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এখন এটি মঙ্গলগ্রহ ও বৃহস্পতিগ্রহের মাঝে অবস্থান করছে। আরও পথ পার করে সেটি অক্টোবর মাসে সূর্যের সবচেয়ে কাছে পৌঁছে যাবে। আর ঠিক তখনই আকাশে দেখা মিলবে এ৩ ধূমকেতুর।

পৃথিবীর ২ গোলার্ধের মানুষই এটি প্রত্যক্ষ করতে পারবেন। আকাশের বুকে এমন এক ছুটন্ত আলোর দ্যুতি দেখতে পাওয়া অবশ্যই এক পরম প্রাপ্তি। একটি ধূমকেতুকে খালি চোখে দেখতে পাওয়ার অভিজ্ঞতাও নেহাত ফেলে দেওয়ার মত নয়।

এখন বিজ্ঞানীরা এই ধূমকেতুর গতিপ্রকৃতির দিকে নজর রাখছেন। তাঁদের সেই শক্তিশালী প্রযুক্তি রয়েছে, যার হাত ধরে তাঁরা এ৩-কে নজরে রাখছেন।

তবে খালি চোখে তাকে প্রাণভরে দেখতে গেলে, এই মহাজাগতিক বিস্ময়ের সাক্ষী হতে গেলে অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে সাধারণ মানুষকে। আপাতত সেই অপেক্ষায় রইলেন সকলে। বিশ্বজুড়ে ইতিমধ্যেই এ৩ একটি অন্যতম সংবাদে পরিণত হয়েছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button