SciTech

বাজারে এল শুক্রাণু গুনতে সিদ্ধহস্ত স্মার্টফোন

কোথাও যাওয়ার দরকার নেই, কারও সঙ্গে আলোচনার দরকার নেই। একটি স্মার্টফোন বাজারে এসেছে যা এক লহমায় জানিয়ে দেবে শুক্রাণুর সংখ্যা।

বিয়ের অনেকদিন কেটে গেলেও দাম্পত্য জীবনে সন্তান না আসা এখন আকছার ঘটনা। এ নিয়ে বেশ কিছু রক্ষণশীল পরিবারে এই একবিংশ শতাব্দীতেও প্রথমেই আঙুল তোলা হয় স্ত্রীয়ের দিকে। তাঁকেই সন্তানধারণে অক্ষম বলে ধরে নেন বাড়ির বয়ঃজ্যেষ্ঠরা। কিন্তু অনেক ক্ষেত্রেই বাস্তবটা ঠিক উল্টো হয়।

স্ত্রীর অক্ষমতা নয়, পুরুষের অক্ষমতাই সন্তানধারণের পথে বাধা হয়ে দাঁড়ায়। যা বোধহয় এখনও অনেক পুরুষতান্ত্রিক সমাজ মেনে নিতে পারেনা!

বিজ্ঞান বলে পুরুষদের শুক্রাণু সংখ্যার ওপর সন্তান আসা বা না আসা অনেকটাই দাঁড়িয়ে থাকে। সেক্ষেত্রে শুক্রাণুর সংখ্যা কম হলে বা সেগুলির ক্ষমতা দুর্বল হলে সন্তান আসা অসম্ভব। কিন্তু সন্তান না এলে অধিকাংশ পরিবারেই পুরুষরা দোষের ভাগী হন না।

অধিকাংশ ক্ষেত্রে তাঁদের কোনও ডাক্তারি পরীক্ষানিরীক্ষাও হয়না। অথচ একটু সাহস করে ক্লিনিকে গিয়ে একজন পুরুষ যদি তাঁর শুক্রাণুর ক্ষমতা পরীক্ষা করিয়ে নেন তাহলেই ল্যাঠা চুকে যায়। কিন্তু এসব সাধারণভাবে পুরুষরা এড়িয়ে চলেন। কারণ এই সমাজের অধিকাংশ পুরুষ ধরেই নেন তাঁদের কোনও সমস্যা থাকতেই পারেনা।

তবে হয়ত এবার এই সমস্যা নিবৃত্তির সুযোগ এসেছে। পুরুষদের ক্লিনিকমুখী হওয়ার ক্ষেত্রে জানাজানির ভয় থেকে মুক্তি দিতে এবার কার্যকরী ভূমিকা নিল স্মার্টফোন।

Sperm

কোথাও যাওয়ার দরকার নেই, কারও সঙ্গে আলোচনার দরকার নেই। দরকার নেই ইতস্তত করারও। এখন বন্ধ ঘরে কাউকে কিছু না জানিয়েও যে কোনও পুরুষ জেনে নিতে পারবেন তাঁর শুক্রাণুর ক্ষমতা-অক্ষমতা।

কারণ জাপানে এমন একটি স্মার্টফোন বাজারে এসেছে যাতে রয়েছে একটি মাইক্রোস্কোপ। যা এক লহমায় জানিয়ে দেবে একজন পুরুষের শুক্রাণুর সংখ্যা। জানিয়ে দেবে শুক্রাণুর আদৌও সন্তান সৃষ্টির ক্ষমতা আছে না নেই। কিন্তু কিভাবে হবে এই ‘স্পার্ম কাউন্ট’?

প্রথমে তরল আকারে থাকা বীর্যের একটু নিয়ে একটি স্বচ্ছ প্লাস্টিকের ছড়িয়ে দিতে হবে। তারপর বীর্য মাখানো প্লাস্টিকটি ফোনের মাইক্রোস্কোপের ওপর চেপে ধরতে হবে। এবার ফোনের ক্যামেরা দিয়ে ৩ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ তুলতে হবে। এবার এই ক্লিপটি কোনও কম্পিউটারে তুলে নিয়ে দেখলেই গোণা যাবে শুক্রাণুর সংখ্যা।

দেখা যাবে সচল শুক্রাণুগুলিকে। আপাতত জাপানের বাজারে সহজলভ্য হলেও কিছুদিনের মধ্যেই বিশ্ব বাজারে আসতে চলেছে এই স্মার্টফোন। যা খুব সহজেই একজন পুরুষকে জানিয়ে দেবে তাঁর শুক্রাণুর জোর কত!

Show More

Leave a Reply

Your email address will not be published.